ইউটিউব এবার এইচটিএমএল৫ এ


প্রকাশিত: ০৪:৩৪ এএম, ৩১ জানুয়ারি ২০১৫

ফ্ল্যাশ প্লেয়ারকে বিদায় জানিয়ে নতুন প্লেয়ার ছেড়েছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিইব। এখন থেকে এইচটিএমএল- ৫ নামে নতুন এই প্লেয়ার ব্যবহার করতে পারবেন ইউটিউব ব্যব্হারকারীরা।

শুক্রবার এ তথ্য জানানো হয়েছে। এর ফলে আগের থেকে আরও বেশি উপকৃত হবেন ওয়েব ডেভেলপার, ব্লগার এবং সাধারণ ব্যবহারকারীরা, এমনটাই দাবি করছে ইউটিউব।

ইউটিউব এক বিবৃতিতে জানিয়েছে, পরিকল্পনাটি আগেই করা ছিল। তবে কারিগরি কারণে পরিবর্তন আনতে কিছুটা দেরি হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, এইচটিএমএল ৫-এ অ্যাডাপ্টিভ বিট রেট (এবিআর) জন্য কোনো সুবিধা ছিল না।

আর এ প্রযুক্তিটি ব্যবহার করা হয় মূলত বাফারিং কমিয়ে আনার জন্য। এই সুবিধা যুক্ত করার ফলে বিভিন্ন ডিভাইস এবং ব্রাউজারে আরও সহজেই লাইভ ভিডিও স্ট্রিমিং করা সম্ভব হবে।

ইউটিউব আরও জানিয়েছে, যেহেতু এইচটিএমএল ৫ ভিপি৯ কোডেক সমর্থন করে, ফলে ব্যবহারকারীর ব্যান্ডউইথ সাশ্রয়ের পাশাপাশি সময় বাঁচবে এবং ফাইল সাইজও আগের থেকে কমে আসবে।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।