মালয়েশিয়া এয়ারলাইনসের ওয়েবসাইট হ্যাক


প্রকাশিত: ০৩:৩৮ এএম, ২৮ জানুয়ারি ২০১৫

সাইবার হামলার শিকার হয়েছে মালয়েশিয়া এয়ারলাইনসের অফিশিয়াল ওয়েবসাইট। সাম্প্রতিক এ হামলায় ঠিক কি ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে প্রতিষ্ঠানটি, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

কর্তৃপক্ষের দাবি, গ্রাহকদের টিকিট বুকিং এবং ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারেনি হ্যাকাররা। খবর বিবিসি।

সাইবার খিলাফত নামের একটি সংগঠনের হয়ে ‘লিজার্ড স্কোয়াড’ নামে একদল হ্যাকার এ হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে মালয়েশিয়া এয়ারলাইনস। অল্প সময়ের মধ্যে বড় ধরনের দুটি দুর্ঘটনার ক্ষয়ক্ষতি সামলে উঠতে না উঠতেই সাইবার হামলার শিকার হওয়াকে নেতিবাচক হিসেবে দেখছেন বিশ্লেষকরা। গত বছরের মার্চে মালয়েশিয়া এয়ারলাইনসের উড়োজাহাজ এমএইচ৩৭০ নিখোঁজ হয়ে যায়। ওই উড়োজাহাজটির এখনো কোনো হদিস পাওয়া যায়নি। এছাড়া একই বছরের জুলাইয়ে ২৮৩ জন যাত্রীসহ ভূপাতিত হয় এমএইচ১৭।

সংবাদ মাধ্যম বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে, সোমবার সকাল থেকেই প্রতিষ্ঠানটির সাইটে প্রবেশ করতে পারছিলেন না গ্রাহকরা। ওয়েবসাইটটির হোমপেজে টিকটিকির ছবির পাশাপাশি একটি ব্যানার ঝুলিয়ে দেয়া হয়েছে, যাতে লিখা রয়েছে— ‘৪০৪-প্লেন নট ফাউন্ড’ অ্যান্ড ‘হ্যাকড বাই লিজার্ড স্কোয়াড’। হ্যাকার দলটি ঠিক কী কারণে মালয়েশিয়া এয়ারলাইনসের ওয়েবসাইটে হামলা চালিয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।

সাম্প্রতিক সময় সাইবার হামলার মতো ঘটনা উল্লেখযোগ্য হারে বেড়েছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো আগাম ব্যবস্থা নিয়েও এ ধরনের হামলা থেকে রেহাই পাচ্ছে না।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে হামলার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এদিকে এ হ্যাকার দল গত মাসে সনির প্লেস্টেশন ও মাইক্রোসফটের এক্সবক্স গেমিং নেটওয়ার্কে হামলার দায় স্বীকার করে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।