ফেসবুকের স্লিংশট চালু


প্রকাশিত: ০৩:২২ এএম, ৩০ জুন ২০১৪

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য চালু করা হয় শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের মেসেজিং অ্যাপ স্লিংশট। সাইটটির নতুন সেবাটি বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড ও আইওএস গ্রাহকদের জন্যও চালু করা হয়েছে। খবর এনডিটিভি।

সম্প্রতি স্লিংশটের ব্লগ পোস্টে এ তথ্য জানানো হয়। ‘গত সপ্তাহে সেবাটি চালুর পর থেকে বিশ্বব্যাপী গ্রাহকদের কাছ থেকে এটি ব্যবহারের অনুরোধ পাচ্ছি আমরা। বিশ্বের অনেক মানুষ সেবাটি ব্যবহারের জন্য মুখিয়ে আছেন। তাই আমরা নতুন এ সেবাটি আন্তর্জাতিকভাবে চালুর সিদ্ধান্ত নিয়েছি।’ প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড ও আইওএসে সেবাটি ব্যবহার করা যাবে উল্লেখ করা হয়। কিন্তু অ্যান্ড্রয়েড বা আইওএসের সবকটি সংস্করণে মেসেজিং অ্যাপটি চালানো যাবে না। আইওএস সেভেন বা তার ওপরের সংস্করণ ও অ্যান্ড্রয়েড জেলি বিন এবং এর উচ্চ সংস্করণগুলোয় সেবাটি ব্যবহার করা যাবে।

মেসেজিং সেবাটি গ্রাহক তার সেলফোন নাম্বারের মাধ্যমে ব্যবহার করতে পারবেন। যাকে কোনো চিত্র বা ভিডিও পাঠাবেন তার সেল নাম্বারে গিয়ে পাঠালেই হবে। অ্যাপটির বিশেষ দিক হচ্ছে, এর মাধ্যমে পাঠানো যে কোনো চিত্র বা ভিডিও অল্প কিছুক্ষণের মধ্যেই মুছে যাবে। গ্রাহক তথ্যের নিরাপত্তার কথা চিন্তা করেই অ্যাপটিতে চিত্র বা ভিডিও মুছে ফেলার ব্যবস্থা করা হয়েছে।

মেসেজিং সেবা প্রদানের লক্ষ্যে ফেসবুক-সংশ্লিষ্ট সেবা স্ন্যাপচ্যাটকে কেনার পরিকল্পনা করে। কিন্তু বিভিন্ন কারণে এ অধিগ্রহণ সম্পূর্ণ হয়নি। তাই এ খাতে ব্যবসা বিস্তারে নিজেদের মেসেজিং অ্যাপ সেবা চালু করল প্রতিষ্ঠানটি। সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগের পাশাপাশি মেসেজিং অ্যাপগুলোও বেশ জনপ্রিয় হয়ে উঠছে। ফলে বাড়ছে মেসেজিং অ্যাপ বাজার। তাই সংশ্লিষ্ট খাতে নিজেদের অবস্থান শক্ত করতেই স্লিংশট সেবা চালু ও পরে তা আন্তর্জাতিকভাবে চালুর সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। অ্যাপটি গুগল প্লে (৫.২ মেগাবাইট) ও অ্যাপ স্টোর (১০.২ মেগাবাইট) থেকে ডাউনলোড করা যাবে। একই ধরনের সেবাদাতা অ্যাপ স্নাপচ্যাটের সঙ্গে টেক্কা দিতে স্লিংশট অ্যাপসেবা চালু করেছে ফেসুবক।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।