গ্যালাক্সি নোট ৭ ফিরিয়ে নিচ্ছে স্যামসাং


প্রকাশিত: ০৩:৩৬ এএম, ০৩ সেপ্টেম্বর ২০১৬

দেশে দেশে ব্যাটারির দোষেই গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরিত হচ্ছে। খোদ স্যামসাংয়ের অনুসন্ধানে এ তথ্য বের হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ভিত্তিক গণমাধ্যম ইয়নহাপ নিউজ।

এ কারণে চলতি সপ্তাহের মধ্যেই বিশ্বব্যাপী বাজারজাত করা সব গ্যালাক্সি নোট ৭ ফিরিয়ে নিচ্ছে স্যামসাং। তাছাড়া যেসব গ্রাহক ইতোমধ্যে ফোনটি কিনেছে তারা তা বদলে নতুন ফোন নিতে পারবে বলেও জানানো হয়েছে।

স্যামসাং মোবাইল বিজনেসের প্রেসিডেন্ট কোহ ডং-জিন সাংবাদিকদের বলেন, ‘গত ১৯ আগস্ট বাজারে আসা স্যামসাং গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরিত হচ্ছে বলে কয়েকটি প্রতিবেদনে আমরা দেখতে পাই। অনুসন্ধানের পর নিশ্চিত হওয়া গেছে যে, ব্যাটারি সেল সমস্যার কারণেই এই বিস্ফোরণ হচ্ছে।’

স্যামসাং জানিয়েছে ডিভাইস নতুন করে তৈরি করতে প্রতিষ্ঠানটির দুই সপ্তাহ সময় লাগবে।

স্যামসাংয়ের তথ্যানুসারে, এ পর্যন্ত ১০টি দেশে স্মার্টফোনটি ছাড়া হয়েছে। সেখানে বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাটারি সরবরাহ করেছে।

দক্ষিণ কোরিয়ার হাইস্কুল শিক্ষক পার্ক সু-জাং বলেন, গ্যালাক্সি নোট ৭ বাজারে আসার পরই প্রি-অর্ডার করেন তিনি। পরবর্তীতে ১৯ আগস্ট ফোনটি সক্রিয় করেন তিনি। ফোনটি তার খাটের উপর বিস্ফোরিত হয়। তিনি ই-মেইলে লেখেন, ‘চারিদিকে কেমিক্যালের ধোঁয়া আর আগুনের ফুলকি দেখলাম আমি।’ পার্ক জানান, বিস্ফোরিত নোট ৭ স্মার্টফোনে থাকা সব ব্যক্তিগত তথ্য খুঁইয়েছেন তিনি। আর এখন আরেকটি ডিভাইস কিনবেন বলে চিন্তা-ভাবনা করছেন।

দক্ষিণ কোরিয়ার বুসান শহরের স্যামসাং সার্ভিস সেন্টারের এক কর্মী জানান, অভিযোগ পেয়ে তিনি ঘটনাস্থলে যেয়ে বিস্ফোরণের সত্যতা খুঁজে পান। ফোনটির স্যাম্পল হেডকোয়ার্টারে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

পার্ক বলেন, স্যামসাং তাকে ফোনটির সম্পূর্ণ টাকা এবং ২৬৯ মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দিয়েছিল। কিন্তু পার্ক ক্ষতিপূরণ গ্রহণ করেননি। তিনি একটি জনপ্রিয় অনলাইন ফোরামে বৃহস্পতিবার লেখেন, ‘ফোনটি যদি আমার মাথার পাশে বিস্ফোরিত হতো তবে আজ আমি এই পোস্টটি লিথতাম না।’

বিবিসি টেকনোলজি রিপোর্টার জো ক্লেইনম্যানের বিশ্লেষণে স্যামসাংয়ের অসাধারণ সিদ্ধান্ত এটি। তারা কয়েকটি প্রতিবেদনের উপর ভিত্তি করেই অনুসন্ধানটি করেছিল।

স্যামসাং জানিয়েছে, তারা বিশ্বব্যাপী এরকম ৩৫টি অভিযোগ পেয়েছে। বড় কোন পণ্য ছাড়ার পর এ ধরণের পরিস্থিতি সৃষ্টি হওয়া স্যামসাংয়ের জন্য সুখকর নয়। বিশেষত, যখন প্রতিদ্বন্দ্বী অ্যাপল খুব শিগগিরই নতুন আইফোন বাজারে ছাড়তে যাচ্ছে।

আরএম/এমএমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।