তথ্যপ্রযুক্তি খাতে রফতানি বৃদ্ধির লক্ষ্যে নীতিমালা হচ্ছে


প্রকাশিত: ০২:৩৬ পিএম, ১৭ জানুয়ারি ২০১৫

সরকার আগামী ২০২২ সালের মধ্যে দেশের আইটি খাত থেকে রপ্তানির পরিমাণ এক বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান থোলন্স-এর সহায়তায় একটি নীতিমালা কৌশল ও নির্দেশিকা প্রণয়ন করতে যাচ্ছে। শনিবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম ‘ইউনিটিং ভিশন্স : ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট’ শীর্ষক এক কর্মশালায় এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এই নীতিমালার কৌশল এবং নির্দেশাবলী বিদেশী বড় কোম্পানিগুলোকে বাংলাদেশের করার আইটি খাতে বিনিয়োগ আকৃষ্ট করার অনুকুল পরিবেশ তৈরি করবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি)-এর লিভারাজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়েমেন্ট এন্ড গর্ভনেন্স (এলআইসিটি) প্রজেক্ট এবং থোলন্স ও এওন হিউইটি যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

আশরাফুল ইসলাম পরিচালিত কর্মশালায় উপস্থিত ছিলেন দেশ-বিদেশের আইটি শিল্পের নেতৃবৃন্দ, আইটি বিশেষজ্ঞগণ, আমলা ও শিক্ষাবিদগণ।

কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন- থোলন্স রিচার্সের প্রেসিডেন্ট ম্যানুয়েল রেভাগো। তিনি বলেন, ২০২২ সালের মধ্যে আইটি রপ্তানি খাতে এক বিলিয়ন মার্কিন ডলার আয়ের এই লক্ষ্যমাত্রা উচ্চাভিলাষী না, এটি অর্জন করা সম্ভব।

এছাড়া কর্মশালায় আরো বক্তব্য রাখেন- বাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়্যার ইনফরমেশন এন্ড সার্ভিসেস (বেসিস)-এর সভাপতি শামীম আহসান, আইসিটি বিভাগের পরিকল্পনা ও উন্নয়ন যুগ্ম সচিব শ্যামা প্রসাদ ব্যাপারি, এলআইসিটি প্রকল্পের পরিচালক মো. রেজাউল করিম, বেসিসের সাধারণ সম্পাদক রাসেল টি আহমেদ, বিশিষ্ট আইটি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগের অধ্যাপক ফরহাদ আনোয়ার ও নর্থ সাউথ ইউনিভার্সিটি বৈদ্যুতিক এবং কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক এম রোকোনুজ্জামান। -বাসস

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।