বঙ্গবন্ধু স্যাটেলাইটের কক্ষপথ কিনলো বাংলাদেশ


প্রকাশিত: ০৩:২৪ পিএম, ১৫ জানুয়ারি ২০১৫

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ জন্য রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ (অরবিটাল স্লট) কেনার আনুষ্ঠানিক চুক্তি করলো বাংলাদেশ। বৃহস্পতিবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও ইন্টারস্পুটনিকের মধ্যে এ-সংক্রান্ত একটি চুক্তি সই হয়।

বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোসের উপস্থিতিতে সংস্থাটির কমিশনার এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মনিরুল আলম ও ইন্টারস্পুটনিকের মহাপরিচালক ভাদিম বেলভ চুক্তিতে সই করেন।

মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায় ২ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ প্রায় ২১৯ কোটি টাকায় কেনা হয়েছে এ স্লট। এখানেই উড়বে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। ২০১৭ সালের ডিসেম্বরেই এই স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করা হয়েছে।

চুক্তি অনুসারে প্রাথমিকভাবে ১৫ বছরের জন্য অরবিটাল স্লট কেনা হচ্ছে। তবে ১৫ বছর করে আরও দুবার চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগ রয়েছে বলে জানিয়েছে বিটিআরসি।

সুনীল কান্তি বোস জানান, এ চুক্তির মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের বড় একটি অগ্রগতি হয়েছে। এর পরের কাজগুলোর মধ্যে রয়েছে স্যাটেলাইটের মূল অংশ তৈরি, উৎক্ষেপণ, গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন নির্মাণ ও বিমার কাজ।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।