এলইডি টিভি কেনার আগে যে ৮টি বিষয় মনে রাখবেন


প্রকাশিত: ০৫:২৯ এএম, ০১ আগস্ট ২০১৬

সময়ের সঙ্গে সঙ্গে টেলিভিশনের আকার-আকৃতি ও চাহিদাই এসেছে পরিবর্তন। টেলিভিশনের ক্ষেত্রে মানুষের পছন্দের শীর্ষে এখন এলইডি। এ ধরনের টিভিগুলো ঘরের জায়গাও কম নষ্ট করে সেইসঙ্গে ছবির মানও অনেক উন্নত। এলইডি টিভি কেনার ক্ষেত্রে কিছু বিষয় মনে রাখা জরুরি।

টিভি দেখার ন্যূনতম দূরত্ব
আপনার ৫৫ ইঞ্চি টিভি কেনার ক্ষমতা আছে বলেই ঝট করে আপনি যদি কিনে ফেলেন তবে সে সিদ্ধান্তে কিছু ভুল থাকতে পারে। আপনি যে ঘরে টিভিটা রাখবেন প্রথমে সেই ঘরটা কত বড় সেটা নিয়ে ভাবতে হবে। সেই সঙ্গে ৩২ ইঞ্চির ছোট টিভিও না কেনা উচিৎ। সাধারণত ৪ ফুট দূরত্ব থেকে যেকোনো ৩২ ইঞ্চির টিভি বেশ ভালোভাবে দেখা যায়। আর আপনি যদি ৫৫ বা ৬৫ ইঞ্চির টিভি কেনার পরিকল্পনা করে থাকেন তবে এই দূরত্ব হতে হবে ৯ ফুট।

এইচডি-রেডি টিভি এড়িয়ে চলুন
আপনি যদি বাজেট একটু বাড়িয়ে নিতে পারেন তবে ৭২০ পিক্সেলের এইচডি রেডি টিভি না কিনে ১০৮০ পিক্সেলের ফুল এইচডি টিভি কেনাই ভালো হবে। আর যারা সিনেমা দেখতে বা গেম খেলেতে ভালোবাসেন তাদের জন্য ১০৮০ পিক্সেল-এইচডি রেজ্যুলেশনই সবেচেয়ে ভালো।

স্মার্ট ফিচারের বদলে সাইজে গুরুত্ব দিন
নানা ফিচার একটি টিভিকে আকর্ষণীয় করে তুলবে নিঃসন্দেহে। কিন্তু একই দামে যদি স্মার্ট ফিচারের বদলে বড় টিভি নেয়ার সুযোগ থাকে তবে ফিচারের বদলে সাইজেই গুরুত্ব দেয়া উচিৎ।

কীভাবে ব্যবহার করবেন তা নিয়ে ভাবুন
টিভি কেনার আগে ভেবে নেয়া উচিৎ আপটি টিভিটি কীভাবে ব্যবহার করবেন। অর্থাৎ আপনি যদি সেট টপ বক্স ব্যবহার করে থাকেন তবে একরকম আবার যদি ফ্ল্যাশ ড্রাইভ (পেন ড্রাইভ) ব্যবহার করেন তাহলে আরেক ফিচারের টিভি কেনা ভালো।

সাউন্ড
মনে রাখবেন, দামি টিভি কিনলেন ভালো সাউন্ড পাবেন ব্যাপারটা এরকম না। ভিডিও কোয়ালিটিতে আপনি সন্তুষ্ট হলেও বেশিরভাগ ক্ষেত্রে সাউন্ডের জন্য ভুগতে হতে পারে।

কানেক্টিভিটি
আপনি যদি সেট টপ বক্স ছাড়াও অন্য কোথাও টিভির সংযোগ দিতে চান তবে কানেক্টিভিটির বিষয়ে জেনেশুনে টিভি কিনুন। এক্ষেত্রে এইচডিএমআই, ইউএসবি পোর্ট, ৩.৫ এমএম অডিও জ্যাক ও ব্লুটুথের দিকে খেয়াল রাখতে হবে।

সস্তা ‘ফোর কে’ এড়িয়ে চলুন
ফোর কে টিভি যদি কিনতেই তবে একটু দামির দিকে যাওয়া উচিৎ। সস্তা ফোর কে টিভি আপনার টিভি দেখার অভিজ্ঞতায় খারাপ প্রভাব ফেলতে পারে।

সস্তা অ্যান্ড্রয়েড টিভি থেকে দূরে থাকুন
এলইটি টিভি কিনতে চেয়ে সস্তা অ্যান্ড্রয়েড টিভির লোভে পড়লে ভুল হতে পারে। তাই এ ধরনের টিভি কেনার আগে দ্বিতীয়বার ভেবে তারপর সিদ্ধান্ত নিন।

এনএফ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।