ফেসবুকের বিমান উড়লো আকাশে


প্রকাশিত: ০৪:০৭ এএম, ২৪ জুলাই ২০১৬

ফেসবুকের সৌরশক্তি চালিত বিমান ‘অ্যাকুইনা’ অবশেষে আকাশে উড়লো। শনিবার যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার ইউমা অঞ্চলে বিমানটি ৩০ মিনিট আকাশে ওড়ে।

আপাতত পরীক্ষামূলকভাবে উড্ডয়ন করানো হয়েছে বিমানটিকে। সফল পরীক্ষার পরে শিগগিরই বিশ্বের সুবিধাবঞ্চিত অঞ্চলগুলোতে ইন্টারনেট সেবা দেয়ার কাজে অ্যাকুইনাকে পাঠানো হবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

জানা গেছে, ফেসবুকের কানেকটিভিটি ল্যাব নামের একটি বিভাগ বিমানটি নিয়ে কাজ করছে। এটি আকাশ থেকে লেজার প্রযুক্তির মাধ্যমে ইন্টারনেট সংযোগ দিতে পারবে। বিমানটিতে শক্তিশালী ক্যামেরা প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে।

এ নিয়ে নিজের ফেসবুক ওয়ালে বিমানটির প্রথম উড্ডয়নের কিছু ছবি পোস্ট করেছেন জাকারবার্গ। মূলত নিজের ফেসবুক ওয়ালে যে ছবি পোস্ট করেছেন সেই ছবিগুলো এই বিমানের ক্যামেরা দিয়েই তোলা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ছবির ক্যাপশনে ফেসবুক সিইও লিখেন, ‘আমরা অ্যাকুইনা উড্ডয়নে সফল হয়েছি। আরো কিছু পরীক্ষা চালানো হবে। এরপরই এটিকে চূড়ান্ত রূপে ইন্টারনেট প্রসারের কাজে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে পাঠানো হবে।’

এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।