ব্রিটেনে ড্রোন তৈরি করছে ফেসবুক


প্রকাশিত: ০৬:১৫ এএম, ২২ জুলাই ২০১৬

যুক্তরাজ্যের সমারসেটের একটি কারখানায় নিজেদের প্রথম ড্রোন বিমান তৈরি করছে ফেসবুক। তবে যাত্রী পরিবহন, যুদ্ধ বা অন্য কোন উদ্দেশ্যে নয়, উন্নয়নশীল দেশের লাখ লাখ মানুষকে ইন্টারনেটের আওতায় আনার উদ্দেশ্যেই এই বিমান তৈরি করা হচ্ছে বলে ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে। খবর বিবিসির।

ফেসবুকের বিমান নির্মাণের এই প্রজেক্টের নাম দেয়া হয়েছে একুইলা। সৌরশক্তি চালিত বিমানটি মাসের পর মাস দুর্গম এলাকার আকাশে উড়তে পারবে। আকাশে উড়ে উড়ে দুর্গম এলাকার মানুষদের ইন্টারনেট সেবা দেবে এই ড্রোন বিমানটি।
 
যেসব এলাকায় বিমানটি উড়বে সেখানকার বাসিন্দারা এটি থেকে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। দু`বছর আগে ব্রিটেনের একটি ড্রোন নির্মাণ প্রতিষ্ঠান কিনে নেয় ফেসবুক। সেই প্রতিষ্ঠানেই তৈরি হচ্ছে এই বিমানটি।

প্রথম তৈরি করা বিমানটির ইতোমধ্যেই পরীক্ষা করা হয়েছে। ওই বিমানটি আকাশে নব্বুই মিনিট উড়েছে।

প্রজেক্টের প্রকৌশলী অ্যান্ডি কক্স বলছেন, আমাদের এখনো অনেক কাজ বাকি রয়েছে। কারণ এই বিমানটি আকাশে একটানা অন্তত তিনমাস উড়বে এবং অন্য কোন সিগন্যালে সমস্যা না করে ইন্টারনেট সেবা দেবে।

এখন পর্যন্ত সৌরবিদ্যুত চালিত বিমান সর্ব্বোচ্চ আকাশে উড়েছে দুই সপ্তাহ। ফলে ফেসবুক যে পরিকল্পনা করছে সেটি বাস্তবায়ন করতে হলে তাদের আরো অনেক কাজ সত্যিই বাকি রয়ে গেছে। তবে এ ধরনের বিমান চালু হলে দুর্গম এলাকার মানুষ খুব সহজেই ইন্টারনেট সেবার আওতায় থাকবে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।