গুগল ম্যাপের হিন্দি সংস্করণ চালু


প্রকাশিত: ০৩:৩৩ এএম, ২৪ জুলাই ২০১৪

দীর্ঘদিন ধরে গুঞ্জণ চলার পর এবার সত্যিই অ্যান্ড্রয়েডভিত্তিক সেলফোন ডিভাইসের জন্য গুগল ম্যাপের হিন্দি সংস্করণ চালু হয়েছে। শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে গুগল ম্যাপের হিন্দি সংস্করণ চালুর বিষয়ে নিশ্চিত করা হয়। খবর টাইমস অব ইন্ডিয়া

বিবৃতিতে জানানো হয়, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ৪.৩ সংস্করণে চালিত স্মার্ট সেলফোন ব্যবহারকারীরা এখন প্রতিষ্ঠানটির হিন্দি ভাষায় তৈরি ম্যাপিং অ্যাপ ব্যবহার করতে পারবেন। সংশ্লিষ্ট অ্যাপটিতে ভারতের বিভিন্ন শহর ও স্থান, গুরুত্বপূর্ণ রাস্তা এবং অন্যান্য জনপ্রিয় পার্কের নাম ও নির্দেশনা সরাসরি প্রদর্শিত হবে। তবে অ্যাপটি ব্যবহারের জন্য গ্রাহকদের স্মার্ট ডিভাইসে হিন্দি ভাষাকে ডিফল্ট হিসেবে সেট করতে হবে।

অ্যাপটিতে বিভিন্ন স্কুল ও কলেজে পৌঁছার জন্য প্রয়োজনীয় নির্দেশনাও পাওয়া যাবে বলে উল্লেখ করা হয় গুগল ইন্ডিয়ার পক্ষ থেকে; যা ভারতীয়দের যাতায়াতের সময় অনেকাংশে কমিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এছাড়া পরবর্তী সময়ে প্রতিষ্ঠানটির এ ম্যাপিং সেবা আরো প্রসারিত হবে বলেও উল্লেখ করা হয়।

বিশ্লেষকদের মতে, ম্যাপিং সেবার মাধ্যমে ভারতে আধিপত্য বিস্তারের জন্য গুগল ম্যাপের হিন্দি সংস্করণ চালু করেছে গুগল। বিপুল জনসংখ্যার কারণে প্রযুক্তি কোম্পানিগুলো ভারত ও চীনে সবসময় অধিক গুরুত্ব দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় গুগল ম্যাপের হিন্দি সংস্করণ চালু হলো।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।