ফোরজি স্মার্টফোন আনছে লেনোভো


প্রকাশিত: ০৯:২৬ এএম, ০২ জানুয়ারি ২০১৫

নতুন ফোরজি স্মার্টফোন আনছে চীনা প্রযুক্তি কোম্পানি লেনোভো। ৮ জানুয়ারি লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) স্মার্টফোনটির সম্প্রতিই উদ্বোধন করা হবে বলে জানিয়েছে চীনা প্রতিষ্ঠানটি।

গত বছর বিশ্বব্যাপী থ্রিজি নেটওয়ার্ক নিয়ে বেশ হইচই হয়েছে। বছরের শেষ নাগাদ আলোচনা শুরু হয় ফোরজি নেটওয়ার্ক নিয়ে। এরই মধ্যে বেশকিছু কোম্পানি তাদের ফোরজি সমর্থিত মোবাইল ডিভাইস উদ্বোধন করেছে। শিগগিরই প্রতিষ্ঠানগুলোর ফোরজি স্মার্টফোন বাজারে আসছে। তবে লেনোভো এখাতে কিছুটা এগিয়েই রয়েছে। কারণ গত বছরের শুরুতেই ফোরজি সমর্থিত স্মার্টফোন আনে প্রতিষ্ঠানটি।

জিয়াওমি ও মাইক্রোম্যাক্স এরই মধ্যে নিজ নিজ ফোরজি স্মার্টফোনের উদ্বোধন করেছে। লেনোভোর নতুন স্মার্টফোনটির দাম জিয়াওমির রেডমি নোট ফোরজি ও মাইক্রোম্যাক্সের ওয়াইইউ ইউরেকা ফোনগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখেই করা হবে বলে প্রতিষ্ঠানটির একাধিক সূত্র নিশ্চিত করেছে। লেনোভো তাদের ডিভাইসে ব্যবহার করছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৪১০ সংস্করণের চিপ।

বাজার বিশ্লেষকদের মতে, স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজারগুলোর মধ্যে ভারত ও চীন অন্যতম। বিপুল জনসংখ্যার দেশ দুটিতে মোবাইল ডিভাইসের বাজার ক্রমেই বড় হচ্ছে। কিন্তু ফোরজির মতো উন্নত নেটওয়ার্ক এখনো দুটি দেশের সর্বত্র চালু হয়নি। এ কারণে ফোরজি ডিভাইসের বিক্রি খুব বেশি বাড়বে না বলেই মনে করা হচ্ছে। তবে ফোরজি নেটওয়ার্কের পরিধি বাড়ার সঙ্গে সঙ্গে ডিভাইসের বিক্রিও বাড়বে। -টাইমস অব ইন্ডিয়া

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।