চীনে বন্ধ জিমেইল


প্রকাশিত: ১২:৩৫ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৪

গুগলের জিমেইল-সেবা চীনে আজ থেকে বন্ধ হয়ে গেছে। এর আগে গত শুক্রবার থেকে জিমেইল ব্যবহারের সুযোগ কমতে থাকে দেশটিতে। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে  জানানো হয়,  বেশ কিছুদিন ধরেই জিমেইল-সেবা ঠিকমতো ব্যবহার করতে পারছিল না চীনের জনগণ। দেশটির ওয়েব সেন্সরশিপ-বিরোধী গ্রেটফায়ার সংস্থার দাবি, চীনের ইন্টারনেট ব্যবস্থার ওপর নজরদারি ও ওয়েব সেন্সরকারী গ্রেট ফায়ারওয়ালই এর জন্য দায়ী।

গ্রেটফায়ার সংস্থার এক কর্মী বলেন, আমার মনে হয়, চীনে গুগলের অস্তিত্ব মুছে দেওয়ার চেষ্টা করছে সরকার। এ ছাড়া গুগলের ব্যবসাও কমানোর চেষ্টা করছে।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, হঠাৎ চীনে জিমেইল ব্যবহারের হার কমে যাওয়ার প্রমাণ পেয়েছে তারা। গুগল সিঙ্গাপুরের এক কর্মকর্তা জানান, আমাদের দিক থেকে সব ঠিকঠাক আছে।

উল্লেখ্য, চলতি বছরের জুন মাস থেকে গুগলের সব সেবার ক্ষেত্রেই সেন্সরশিপ শুরু করে চীন। কিন্তু এতদিন জিমেইল ব্যবহার করতে পারছিলেন ব্যবহারকারীরা।

বর্তমান কমিউনিস্ট পার্টির নেতাদের মতের বিরোধী কোনো প্রচারণা ও তাঁদের মতাদর্শকে চ্যালেঞ্জ করতে পারে, এমন কনটেন্টের বিরুদ্ধে কঠোর অবস্থানে চীন। চীনে বিশ্বের সবচেয়ে কার্যকর ইন্টারনেট সেন্সরশিপ পদ্ধতি চালু রয়েছে, যা গ্রেট ফায়ারওয়াল অব চায়না নামে পরিচিত।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।