২ কোটি ৭০ লাখ সিম অনিবন্ধিত


প্রকাশিত: ০৭:৪৮ এএম, ০১ জুন ২০১৬

বায়োমেট্রিক পদ্ধতিতে ২ কোটি ৭০ লাখ মোবাইল সিম নিবন্ধন করা হয়নি। বিটিআরসির সর্বশেষ হিসেব অনুযায়ী ১০ কোটি ৪৮ লাখ ৬৫ হাজার ৩০৬টি সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে। যেখানে গ্রাহকের হাতে থাকা মোট সিমের সংখ্যা ছিল ১৩ কোটি ২০ লাখের মতো।

বিটিআরসির দেওয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত গ্রামীণফোনের ৪ কোটি ৯০ লাখ ১৫ হাজার ৮৯৬টি, বাংলালিংক ২ কোটি ৬৬ লাখ ৪৬ হাজার ৪৭৬, রবির ২ কোটি ১০ লাখ ৪ হাজার ৩২২, এয়ারটেল ৭৬ লাখ ৮০ হাজার ৬৫১, রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটকের ১২ লাখ ৭৪ হাজার ২৫২টি এবং সিটিসেলের ১ লাখ ৪৩ হাজার ৭০৯টি সিম নিবন্ধিত হয়েছে।

এদিকে, অনিবন্ধিত সিম মঙ্গলবার রাত থেকেই বন্ধ হতে শুরু করেছে। তবে এসব সিম বন্ধ হলেও ৪৫০ দিনের মধ্যে বায়োমেট্রিক ভেরিফিকেশন করে পুনরায় চালু করা যাবে বলে জানিয়েছে অপারেটরগুলো।

তারা জানায়, ৪৫০ দিন পর বিজ্ঞপ্তির মাধ্যমে সংযোগ বিক্রির ঘোষণা দিতে পারবে অপারেটররা। এরপর ভেরিফিকেশন করে সংযোগ পেতে ৯০ দিন সময় পাবেন গ্রাহক। তবে সিম পুনর্নিবন্ধন না হলে নির্ধারিত সময়ের পর অন্য গ্রাহকের কাছে সিমগুলো বিক্রি করা যাবে।

অবিন্ধিত সিমগুলো বর্তমান মালিকরা রেজিস্ট্রেশন করবেন কিনা তা বলতে পারছেন না সংশ্লিষ্টরা। ফলে এখনো অনিবন্ধিত ২ কোটি ৭০ লাখ সিমের কি হবে তা নির্দিষ্ট করে বলতে পারছে অপারেটরগুলো।

আরএম/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।