শিক্ষা ক্ষেত্রে বাজেট বাড়ানোর বিকল্প নেই : মোস্তফা জব্বার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৯ এএম, ২২ মে ২০১৬

জাতি হিসেবে সারা পৃথিবীতে সুপ্রতিষ্ঠিত হওয়ার জন্য শিক্ষা ক্ষেত্রে বাজেট বাড়ানোর কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিশিষ্ট প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার।

রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিজটেক বিটুবি সম্মেলনে শিক্ষার ওপর একটি গোলটেবিল বৈঠকে এ কথা বলেন তিনি।

মোস্তফা জব্বার বলেন, পৃথিবীর সবদেশে শিক্ষাক্ষেত্রে বাজেট বাড়ানো হলেও বাংলাদেশে তার চিত্র ঠিক উল্টো। সরকার উচ্চমূল্যে বিদেশি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান থেকে সফটওয়্যার কিনতে আগ্রহী হলেও দেশি সফটওয়্যার কেনার ক্ষেত্রে সরকারের স্বদিচ্ছার অভাব রয়েছে।

তিনি বলেন, বিদেশি সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দেশীয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আন্তঃসংযোগ করে দেয়া যেতে পারে। আমাদের সাধারণ মানুষদেরও উচিত দেশি সফটওয়্যার টাকা দিয়ে কিনে সফটওয়্যার নির্মাতাদের উৎসাহিত করা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিডি জবসের প্রধান নির্বাহী একেএম ফাহিম মাশরোর, এলআইসিটি এর দল প্র্রধান সামি আহমেদ, ব্র্যাকের অ্যাডভোকেসি ফর স্যোসাল চেঞ্জের পরিচালক কেএএম মোর্শেদ ও আইসিটি অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) বনমালী ভৌমিক।

আরএম/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।