নম্বর একই রেখে অপারেটর বদল শুরু সেপ্টেম্বরে


প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ২০ মে ২০১৬
ফাইল ছবি

অবশেষে মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুবিধা বা মোবাইল নাম্বার পোর্টেবিলিটি (এমএনপি) সেবা চালু করার বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি জানিয়েছেন, সেপ্টেম্বরেই এমএনপি সেবা চালু হবে।

তারানা হালিম বলেন, অপারেটর পরিবর্তনের এই বিধান বাংলাদেশ ছাড়াও বিভিন্ন দেশে চালু রয়েছে। নতুন এই নীতিমালায় কোনো গ্রাহক ইচ্ছে করলেই তার মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে নিজের পছন্দ মতো অপারেটরে যেতে পারবেন। আবার প্রয়োজনে আগের অপারেটরে ফিরেও আসতে পারবেন। এজন্য তাকে কিছু নিয়ম মেনে চলতে হবে।

নীতিমালায় উল্লেখ করা হয়েছে, এই সুবিধা দিতে অপারেটররা গ্রাহকদের কাছ থেকে ৩০ টাকা নিতে পারবে। বিষয়টি অর্থ মন্ত্রণালয় আগেই অনুমোদন করেছে। একবার এমএনপি সুবিধা নেয়ার পর গ্রাহক আবার নতুন কোনো অপারেটরে যেতে চাইলে তাকে ৪৫ দিন অপেক্ষা করতে হবে।

বর্তমানে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশ ছাড়াও প্রতিবেশি ভারত ও পাকিস্তানে এমএনপি সেবা চালু রয়েছে।
 
অপারেটর বদলের সুযোগ দিয়ে বিটিআরসি প্রস্তাবনা তৈরির পর গত বছরের ২ ডিসেম্বর এমএনপি নীতিমালা অনুমোদন দেয় অর্থ মন্ত্রণালয়।

উল্লেখ্য, নম্বর না বদলে গ্রাহকদের অন্য অপারেটরে যাওয়ার সুযোগ করে দিতে ২০১৩ সালের জুনে মোবাইল ফোন অপারেটরদের নির্দেশ দেয় বিটিআরসি। এই নির্দেশ অপারেটরদের দিলেও গাইড লাইন না থাকায় অপারেটররা সঠিক সময়ে এই সেবা চালু করতে পারেনি।

আরএম/এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।