ফি দিয়ে বাড়ানো যাবে সিম কার্ডের মেয়াদ, কমছে রিসাইক্লিংয়ের সময়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১২ পিএম, ২৪ অক্টোবর ২০২৪

অব্যবহৃত সিম কার্ডের মেয়াদ নির্দিষ্ট ফি দিয়ে বাড়ানোর সুযোগ তৈরি হতে যাচ্ছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ বিষয়ে সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে। শিগগির নতুন এ নিয়ম কার্যকর করা হবে বলে জানিয়েছে বিটিআরসি সূত্র।

বিটিআরসি জানায়, আগের নিয়ম অনুযায়ী সিম রিসাইক্লিংয়ের সময় ৪৮০ দিন। এরপর ওই সিমটি নিষ্ক্রিয় হয়ে যায়। নির্দিষ্ট মেয়াদের (৪৮০ দিন) পরেও যদি কেউ ওই সিম নিজের নামে রাখতে চান, তাহলে নির্দিষ্ট ফি দিয়ে তা সচল রাখা যাবে। সেক্ষেত্রে দুই বছর মেয়াদের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। এর সঙ্গে যোগ হবে ট্যাক্স।

তাছাড়া তিন বছর মেয়াদের জন্য ফি দিতে হবে ৪৭৫ টাকা, সেই সঙ্গে ট্যাক্স যুক্ত হবে। তবে এ মেয়াদ বাড়ানোর জন্য মোবাইল অপারেটররা ডাটা ও ভয়েসকলের কোনো ধরনের অফার দিতে পারবেন না।

এদিকে, বিটিআরসি একই সঙ্গে অব্যবহৃত সিমের মেয়াদও কমিয়ে দিচ্ছে। এখন রিসাইক্লিংয়ের সময় (অব্যবহৃত সিম পুনরায় বিক্রি) ১১ মাস অর্থাৎ, ৩৩০ দিন করার করার সিদ্ধান্ত নিয়েছে। এর সঙ্গে যোগ হবে এক মাসের নোটিশ পিরিয়ড। সেক্ষেত্রে ৩৬০ দিন পর সিম রিসাইক্লিং হবে।

এএএইচ/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।