ফেসবুকে রিমেম্বারিং দেখানোর অর্থ কি?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ২২ অক্টোবর ২০২৪

মেটার মালিকানাধীন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। বিশ্বে এই প্ল্যাটফর্মগুলোর আছে কয়েকশ কোটি ব্যবহারকারী। প্রায় সব বয়সী মানুষই ব্যবহার করছেন এই প্ল্যাটফর্মটি। সারাক্ষণ ফেসবুকে কোনো না কোনো ছবি, স্ট্যাটাস পোস্ট দিচ্ছেন। কিন্তু কখনো ভেবেছেন আপনার মৃত্যুর পর আপনার অ্যাকাউন্টের কি হবে?

ফেসবুক কিন্তু সেই ব্যবস্থা করেই রেখেছে। ফেসবুকে রয়েছে রিমেম্বারিং ফিচার। সাধারণত কোনো ফেসবুক ব্যবহারকারী মারা যাওয়ার পর বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হলে সেই অ্যাকাউন্ট ‘রিমেম্বারিং’ করে দেয় ফেসবুক। অনেক সময় জীবিত ব্যক্তিকেও মজা করে ফেসবুকের কাছে রিপোর্ট করে মৃত বানিয়ে দেয়।

পুরো প্রক্রিয়াটিকে বলা হয় মেমোরালাইজিড অ্যাকাউন্ট। মেমোরালাইজিড অ্যাকাউন্টের বৈশিষ্ট হলো পরিবারের কোনো সদস্য, বন্ধুরা বিভিন্ন মেমোরি, ছবি, ভিডিও শেয়ার করতে পারবেন। মৃত ব্যক্তির নামের পাশে লেখা থাকবে রিমেম্বারিং। কোনো কন্টেন্ট শেয়ার করা হলে সেটা দেখা যাবে। তবে মেমোরালাইজিড অ্যাকাউন্টে কেউ লগ-ইন করতে পারবে না।

আরও পড়ুন

দেখে নিন কীভাবে আপনার অ্যাকাউন্টটিকে মেমোরালাইজিড করার জন্য আবেদন করতে পারেন ফেসবুকের কাছে এবং কীভাবে একজনকে আপনার অ্যাকাউন্টের দায়িত্ব একজনকে দিয়ে যেতে পারবেন, যে আপনার মৃত্যুর পর ফেসবুকের কাছে রিপোর্ট করতে পারবে আপনার মৃত্যুর ব্যাপারে। দেখে নিন কীভাবে কাজটি করবেন-

>> আপনার ফেসবুক অ্যাকাউন্টটি থেকে সেটিংসে অ্যান্ড প্রাইভেসিতে যান
>> সেখান থেকে সেটিংসে ক্লিক করুন।
>> এবার পার্সনাল ইনফরমেশন লেখা অপশনটি বেছে নিন।
>> এখানে সবার নিচে দেখতে পাবেন ম্যানেজ অ্যাকাউন্ট ক্লিক করুন।
>> এখনেই পাবেন লিগ্যাসি কন্টাক্ট, ক্লিক করুন।
>> চুজ লিগ্যাসি কন্টাক্টে ক্লিক করুন এবং আপনার প্রিয় কাউকে বেছে নিন, যাকে আপনার মৃত্যুর পর আপনার অ্যাকাউন্টের দায়িত্ব দিতে চান।
>> চাইলে তাকে মেসেজ দিয়ে জানাতে পারেন, অটোমেটিক একটি মেসেজ পাঠানোর একটি অপশন আছে এখানে।
>> আবার চাইলে যে কোনো সময় তাকে রিমুভ করে নতুন কাউকে অ্যাড করতে পারবেন।

এক্ষেত্রে আপনি যাকে মনোনীত করলেন, সে আপনার মৃত্যুর আগে পর্যন্ত তা জানতে পারবে না। মৃত্যুর পর অ্যাকাউন্টটি মেমোরিয়ালাইজ হওয়ার পর নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবে। এক্ষেত্রে সেই ব্যক্তি আপনার অ্যাকাউন্ট থেকে শুধু একটি পোস্ট দিতে পারবে। নতুন ছবি আপলোডের সুযোগ পাবে না। আপনার অ্যাকাউন্টে লগ-ইন করার সুযোগ পাবে না। তাই কোনো ব্যক্তিগত তথ্য যেমন মেসেজ পড়ার সুযোগ পাবে না। কোনো স্ট্যাটাস এবং ছবি মুছে ফেলতে পারবে না, ফেন্ডলিস্ট থেকে কাউকে বাদ দিতে পারবে না।

আরও পড়ুন

সূত্র: ফেসবুক

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।