গুগল ক্রোমে সাইবার আক্রমণ থেকে সুরক্ষিত থাকবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ১৯ অক্টোবর ২০২৪

গুগল ক্রোম ব্রাউজার কমবেশি সবাই ব্যবহার করছেন। যে কোনো সময় গুগল ক্রোমে সাইবার আক্রমণের স্বীকার হতে পারেন। সম্প্রতি গুগল ক্রোম ব্রাউজারে একাধিক দুর্বলতা চিহ্নিত করা হয়েছে, যার মাধ্যমে হ্যাকাররা সিস্টেম দখল করে তা কাজে লাগাতে পারে।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের মতে, অ্যান্ড্রয়েড এবং গুগল ক্রোম উভয় ক্ষেত্রে একাধিক দুর্বলতা দেখা গিয়েছে। ফলে লাখ লাখ ডিভাইস সাইবার হামলার মুখে পড়বে। আর এই দুর্বলতাকে হাই সিভিয়ারিটির রেটিং দেওয়া হয়েছে। আর এটাকে যদি কাজে লাগানো হয়, তাহলে তা সাইবার হামলাকারীদের আরবিট্রারি কোড তৈরি করার অনুমতি দেবে। যার ফলে পুরো সিস্টেমটাতেই সমস্যা হবে।

এই ধরনের দুর্বলতা অ্যান্ড্রয়েড এবং গুগল ক্রোম-এর একাধিক ভার্সনের মধ্যেই রয়েছে। ফলে লাক লাখ ডিভাইস এমনকি ব্যবহারকারীরা বিপদের মুখে পড়তে পারেন। সরকারের সাইবার-নিরাপত্তা দলের মতে, অ্যান্ড্রয়েড এবং গুগল ক্রোমের এই দুর্বলতাগুলোর কিন্তু একাধিক কায়দায় অপব্যবহার করা সম্ভব। প্রাথমিকভাবে তা ম্যালিশাস ওয়েবসাইট অথবা অ্যাপ্লিকেশন দ্বারা করা হতে পারে।

গুগল ক্রোমে সাইবার আক্রমণ থেকে সুরক্ষিত থাকতে যে কাজগুলো করতে পারেন-

নিয়মিত আপডেট রাখুন

গুগল ক্রোমের সর্বশেষ সংস্করণ ব্যবহার করুন, কারণ নতুন আপডেটগুলোতে নিরাপত্তার ফাঁকফোকর মেরামত করা হয়।ক্রোম স্বয়ংক্রিয়ভাবে আপডেট হওয়ার ফিচার সক্রিয় রাখুন।

সুরক্ষিত এক্সটেনশন ব্যবহার করুন

শুধু ক্রোম ওয়েব স্টোর থেকে বিশ্বস্ত এক্সটেনশন ডাউনলোড করুন। এমন এক্সটেনশন এড়িয়ে চলুন যা অতিরিক্ত পারমিশন চায় বা অপ্রয়োজনীয়ভাবে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে।

দুই-ধাপ যাচাইকরণ (২এফএ) ব্যবহার করুন

গুগল অ্যাকাউন্টের জন্য ২এফএ চালু করুন, যা আপনার অ্যাকাউন্টে অননুমোদিত প্রবেশ বন্ধ করবে। এটি চালু করতে, গুগল অ্যাকাউন্টের নিরাপত্তা সেটিংস এ যান।

ওয়েবসাইটের নিরাপত্তা চেক করুন

ব্রাউজ করার সময় এসএসএল সনদযুক্ত (এইচটিটিপিএস) ওয়েবসাইট ব্যবহার করুন। ইউআরএল-এ তালা চিহ্ন আছে কি না তা নিশ্চিত করুন এবং ফিশিং ওয়েবসাইট থেকে দূরে থাকুন।

সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করা

ই-মেইল, মেসেজিং অ্যাপ বা সোশ্যাল মিডিয়ায় অপরিচিত বা সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না। ফিশিং আক্রমণ এড়াতে নিরাপদ সোর্স থেকে তথ্য সংগ্রহ করুন।

নিরাপত্তা এক্সটেনশন ইনস্টল করুন

ক্রোমের জন্য ভালো নিরাপত্তা এক্সটেনশন ইনস্টল করতে পারেন, যেমন অ্যাডব্লকার, ওয়েব ট্র্যাকিং ব্লকার ইত্যাদি। এটি আপনার ব্রাউজিংয়ের সময় ক্ষতিকর সাইটগুলো ব্লক করতে সহায়ক হবে।

সন্দেহজনক পপ-আপ থেকে সাবধান

পপ-আপ উইন্ডোতে ক্লিক না করার চেষ্টা করুন, বিশেষত যদি তা আপনার সাইটের অংশ না হয়। ক্রোম সেটিংসে পপ-আপ ব্লক করার অপশন চালু করে রাখুন।

সুরক্ষিত ওয়াই-ফাই ব্যবহার করুন

পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করার সময় ভিপিএন ব্যবহার করুন, যা আপনার ডেটাকে এনক্রিপ্ট করে সুরক্ষিত রাখে। বাড়িতে রাউটার পাসওয়ার্ড শক্তিশালী করুন এবং ডব্লিউপিএ৩ এনক্রিপশন ব্যবহার করুন।

সূত্র: নিউজ ১৮

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।