যে ভুলে ই-মেইল থেকে ব্যক্তিগত তথ্য বেহাত হতে পারে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ১৬ অক্টোবর ২০২৪

ব্যক্তিগত কিংবা অফিসিয়াল কাজে মেইল ব্যবহার করছেন সবাই। অনেকেই অন্যান্য সোশ্যাল মিডিয়া বা মেসেজিং প্ল্যাটফর্ম থেকে মেইলকে বেশি নিরাপদ মনে করেন। তবে সামান্য ভুলেই ই-মেইল থেকে আপনার ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে।

বর্তমানে প্রতিদিনের কাজ থেকে গবেষণা, সর্বত্র ব্যবহার হচ্ছে এআই। আর এই এআই-এর দৌলতেই এখন চলছে প্রতারণার চক্র। ব্যক্তিগত তথ্য চুরি থেকে শুরু করে মেল অ্যাকাউন্ট হ্যাক, সব নিয়েই অভিযোগ উঠছে।

সম্প্রতি দেখা যাচ্ছে ব্যক্তিগত মেইল অ্যাকাউন্ট থেকে তথ্য চুরির জন্য ব্যবহার হচ্ছে এআই প্রযুক্তি। মেইল অ্যাকাউন্ট লক হয়ে গিয়েছে, সেই অ্যাকাউন্ট রিকভারি করা হবে, এমন আশ্বাস দিয়ে মেইল আসছে ব্যবহারকারীদের কাছে। সেই সুযোগেই চুরি হচ্ছে তথ্য।

ভাবছেন যে এআই আপনার এতো কাজ সহজ করছে সেই এআই-ই কি না আপনার ব্যক্তিগত তথ্য বেহাত করছে? আসলে প্রতারক দল এই কাজে ব্যবহার করছে এআই। প্রথমেই ফোনে বা কম্পিউটারে মেইলে একটি বিজ্ঞপ্তি বা নোটিফিকেশন আসে। একটি জি-মেইল অ্যাকাউন্ট রিকভারি রিকোয়েস্ট করা হয়। যেটা ব্যবহারকারী নিজে থেকে করেননি।

অনেক সময়েই দেখা যায় ভিন দেশ থেকে এই রিকভারি রিকোয়েস্ট এসেছে। ওই রিকোয়েস্ট ডিক্লাইন করলে বেশ কিছুক্ষণ পরে একটি ফোন কল আসে। সেখানেই লুকিয়ে প্রতারণার পরের অস্ত্র। ফোনের ওপারে যে থাকে সে অত্যন্ত পেশাগত ভাবে জানায় যে গুগল থেকে ফোন করা হয়েছে।

সেখান থেকে জানানো হয় যে জি-মেইল অ্যাকাউন্টে কিছু রহস্যজনক গতিবিধি লক্ষ্য করা গিয়েছে। কথাবার্তার মাধ্যমে যদি ব্যবহারকারীর বিশ্বাস অর্জন করে নিতে পারে প্রতারক তাহলে তাকে বলা হয় গুগলের জি-মেইল অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। সেক্ষেত্রে অ্যাকাউন্ট রিকভারি রিকোয়েস্ট দ্রুত গ্রহণ করলে এই সমস্যা কমে যাবে। এই ফাঁদে পা দিলেই ব্যবহারকারীর জি-মেইল অ্যাকাউন্টের যাবতীয় নিয়ন্ত্রণ প্রতারকের হাতে চলে যাবে। তাই এসব স্ক্যাম থেকে সতর্ক থাকুন।

সূত্র: বিজনেস ইনসাইডার

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।