লুকিয়ে অন্যের ইনস্টাগ্রাম স্টোরি দেখবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৩০ পিএম, ১০ অক্টোবর ২০২৪

প্রতিনিয়ত বাড়ছে ইনস্টাগ্রামের জনপ্রিয়তা। এক সময়ে শুধুই ফটো শেয়ার করার মাধ্যম হিসেবে ব্যবহার হলেও বর্তমানে ইনস্টাগ্রামের অনেক নতুন ফিচার রয়েছে। পাশাপাশি ইনস্টাগ্রামের বিজনেস অ্যাকাউন্টও জনপ্রিয় হচ্ছে। এই অ্যাপে প্রতিদিন ২০ কোটি মানুষ ভিজিট করেন।

২০১৬ সালে ইনস্টাগ্রামে যুক্ত হয়েছিল স্টোরি ফিচারটি। যেখানে ইচ্ছামতো ছবি কিংবা ভিডিও আপলোড করা যায়। ২৪ ঘণ্টা পর সেই ছবি-ভিডিও নিজে থেকেই উধাও হয়ে যায়। অনেকেই আছেন অন্যের স্টোরি দেখতে চান কিন্তু তাদের জানাতে চান না যে তিনি তার স্টোরিটি দেখেছেন।

অর্থাৎ লুকিয়েই ওই ব্যক্তির স্টোরি দেখতে চান। এর উপায় কিন্তু আছে ইনস্টাগ্রামেই। যার মাধ্যমে গোপনে একেবারে নিরাপদে অন্য কারও ইনস্টাগ্রাম স্টোরি দেখতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সেসব-

>> গোপনে ইনস্টাগ্রাম স্টোরি দেখার জন্য অন্যতম উপায় হল অ্যারোপ্লেন মোড ব্যবহার। এজন্য প্রথমে নিজের ফোনে ইনস্টাগ্রাম খুলতে হবে। এরপর স্টোরি লোড হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। আর স্টোরি হলো অ্যাপের একেবারে উপরের দিকে থাকা ছোট ছোট বৃত্ত। এবার নিজের ডিভাইসে অ্যারোপ্লেন মোড অন করতে হবে। এই মোডের ফলে ইন্টারনেট বন্ধ হয়ে যায় ফোনে।

এবার এই অবস্থায় ইনস্টাগ্রামে গিয়ে স্টোরি দেখে নিতে হবে। যেহেতু ব্যবহারকারীর ইন্টারনেটের কানেকশন নেই, তাই যে ব্যক্তির স্টোরি তিনি দেখতে চাইছেন, সেটা বুঝতে পারবেন না। দেখা শেষ হয়ে গেলে ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করে দিতে হবে। তারপরেই বন্ধ করতে হবে অ্যারোপ্লেন মোড।এভাবে খুব সহজেই গোপনে দেখা যাবে কারও ইনস্টাগ্রাম স্টোরি।

>> অ্যানোনিমাস ইনস্টাগ্রাম স্টোরি এবং প্রোফাইল ভিউয়ার টুলস। দুর্দান্ত এই টুলের মাধ্যমে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট অথবা লগ-ইন ছাড়াই কারো স্টোরি দেখতে পাবেন ব্যবহারকারী। এজন্য ইনস্টানেভিগেটর ওয়েবসাইটে যেতে হবে। এবার যে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের স্টোরি ব্যবহারকারী দেখতে চাইছেন, তার ইউজার নেম টাইপ করতে হবে। এতে গোপনে ওই ব্যক্তির ইনস্টাগ্রাম স্টোরি দেখা সম্ভব।

>> ইনস্টাগ্রাম স্টোরি ভিউয়ার ওয়েবসাইটগুলোর ইন্টারনেটে এক বিশেষ স্থান রয়েছে। প্রথমে ইন্টারনেট কানেকশনসহ কম্পিউটার কিংবা ফোন চাই। এই কৌশলে স্টোরি দেখতে গেলে আলাদা করে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের প্রয়োজন হয় না। এবার যেতে হবে ইনস্টানেভিগেটর ওয়েবসাইটে।

এবার সেখানে গেলে একটি বাক্স খুলবে। এবার ব্যবহারকারী যার স্টোরি দেখতে চান, তার নাম টাইপ করতে হবে তাতে। ওই ইউজারের আসল নাম না জানলেও চলবে। শুধু ইনস্টাগ্রাম ইউজারনেম জানলেই হল। আর নামটি টাইপ করামাত্রই ইনস্টানেভিগেটরে সেই ব্যক্তির প্রোফাইল দেখতে পারবেন।

ইনস্টাগ্রাম ক্লোজ ফিচার ব্যবহার করতে পারেন। এই ফিচার কীভাবে কাজ করে দেখে নেওয়া যাক।

১. তালিকা তৈরি: এর জন্য কাছের বন্ধুদের তালিকা তৈরি করতে হবে। প্রথমে নিজের প্রোফাইলে যেতে হবে। যাঁদের কাছের বন্ধু তালিকায় জুড়তে চাইছেন, সেই অপশন বেছে নিতে হবে।

২. স্টোরি শেয়ার: ব্যবহারকারী যখন স্টোরি পোস্ট করবেন, তখন প্রত্যেকের সঙ্গে অথবা ক্লোজ ফ্রেন্ডসের সঙ্গে স্টোরি শেয়ার করবেন, সেটা বেছে নিতে পারবেন।

৩. গ্রিন রিং: কেউ যদি ব্যবহারকারীকে ক্লোজ ফ্রেন্ডসের তালিকায় যোগ করেন, তাহলে তিনি প্রোফাইল পিকচার ও স্টোরির চারপাশে গ্রিন রিং দেখে সেটি বুঝতে পারবেন।

সূত্র: মেটা

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।