শীতের আগেই এসির যে সার্ভিসিং জরুরি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:০২ পিএম, ০৭ অক্টোবর ২০২৪

গরমে স্বস্তি পেতে কিংবা বর্ষায় ঘরেরে আর্দ্রতা ঠিক রাখতে এসি ব্যবহার করেন। শীত প্রায় দোর গোড়ায়। রাতের হীম জানান দিচ্ছে শীতের আগমন। রাতে বেশিরভাগ এখন এসি বন্ধ করেই ঘুমাচ্ছেন। কয়েকদিন পর দিনেও এসি বন্ধ রাখতে হবে। শীতের সময় দীর্ঘদিন এসি বন্ধ রাখতে হবে।

তিন-চার মাস বন্ধ থাকবে এসি। তারপর এসি চালিয়ে নানান ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আগেই কয়েকটি কাজ করতে পারেন। এতে দীর্ঘদিন এসি বন্ধ থাকলেও কোনো সমস্যা হবে না। জেনে নিন শীতের আগে এসির যে সার্ভিসিং করা জরুরি-

শীত পড়ার সঙ্গে সঙ্গে এসি সবারই বন্ধ থাকে। তবে সার্ভিসিং না করে একটানা বন্ধ রাখলেও ক্ষতি হতে পারে এসির। তবে বাইরে থেকে সার্ভিসিং করিয়ে অনেক টাকা খরচ না করে বাড়িতেও এয়ার কন্ডিশনার পরিষ্কার করতে পারেন।

শীত আসার আগে, এসির শেষ পরিষেবাটি একবার করা উচিত যাতে এটি ৫-৬ মাস পরে সঠিকভাবে চলে। কেউ কেউ সার্ভিস না করেই এসি ঢেকে রাখে। এটা একদম করবেন না। এসি কখনোই পলিথিন দিয়ে প্যাক করবেন না। এটি করার ফলে কনডেন্সার ইউনিটে মরিচা এবং ছত্রাক হতে পারে। এটি ঢেকে রাখার জন্য কিছু ব্যবহার করুন, যাতে এসি-তে বাতাস প্রবাহিত হতে পারে।

স্প্লিট এসির আউটডোর ইউনিট কখনোই খোলা রাখবেন না। জানালার এসির বাইরের অংশও ঢেকে রাখুন। এজন্য একটি প্লাই কভার ইনস্টল করুন বা ঘন ফয়েল দিয়ে ঢেকে দিন যাতে বৃষ্টির সময় পানি না পড়ে। পানি ঢুকলে অভ্যন্তরীণ অংশে মরিচা পড়তে পারে। তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

ঢেকে না রাখার কারণে পাখি, পায়রা ইত্যাদি বাসা তৈরি করে, যার কারণে এসির আউটডোর ইউনিট বেশ নোংরা হয়ে যায়। বাইরের ইউনিটগুলোতে রাবার নিরোধক ব্যবহার করতে ভুলবেন না। আপনি সময়ে সময়ে ইনডোর ইউনিট পরিষ্কার করতে পারেন, যাতে ধুলোর একটি স্তর এয়ার ফিল্টারে জমা না হয়।

গরম পড়লেও সার্ভিসিং না করে এসি চালু করবেন না, না হলে কিছু অংশ নষ্ট হয়ে যেতে পারে। গ্যাস চেক করতে ভুলবেন না যাতে ঠাণ্ডা সঠিকভাবে সম্পন্ন হয়।

কুলিং কয়েলটিও পরিষ্কার করুন। এটি এটি দীর্ঘ সময়ের জন্য নিরাপদ রাখবে। কয়েলে ধুলার স্তর জমে থাকার কারণে কুলিং ঠিকমতো হবে না এবং গরমকালে অতিরিক্ত এসি চালালে বিদ্যুৎ বিলও বেশি হতে পারে। এয়ার ফিল্টারটি সরান, পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং তারপরে এটি পুনরায় ইনস্টল করুন।

সূত্র: নিউজ১৮

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।