গুগল ড্রাইভে স্টোরেজ খালি করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২৪

স্মার্টফোনের স্টোরেজ খুবই কম থাকে। ফলে প্রয়োজনমতো ছবি, ফাইল রাখা যায় না। অল্প কিছু ডাটা রাখার পরই স্টোরেজ ফুল দেখায়। এর সমাধান পাওয়া যায় গুগল ড্রাইভে। গুগলের এই স্টোরেজে জমা রাখতে পারবেন আপনার প্রয়োজনীয় ফাইল, ছবি।

গুগল ব্যবহারকারীদের বিনামূল্যে ১৫ জিবি স্টোরেজ দেয়। সেটি শেষ হয়ে গেলে স্টোরেজ কিনতে হয়। তা বেশ খরচসাপেক্ষ। তাই খুব প্রয়োজন না হলে সেটা কেউ কিনতে চান না। সেজন্য নিয়মিত আপনার গুগল ড্রাইভের স্টোরেজ খালি করুন। তাতে নতুন করে স্টোরেজ কিনতে হবে না আপনাকে।

আরও পড়ুন

সহজে কিছু উপায়েই গুগল ড্রাইভে স্টোরেজ খালি করতে পারেন-

অপ্রয়োজনীয় ফাইল মুছুন

গুগল ড্রাইভে লগ ইন করুন। অপ্রয়োজনীয় ফাইল এবং ফোল্ডার চিহ্নিত করুন এবং ডিলিট করুন। এতে আপনার গুগল ড্রাইভের স্টোরেজ অনেকখানি খালি হবে।

শেয়ার করা ফাইল সরান

যদি আপনি অন্যদের সঙ্গে শেয়ার করা ফাইল মুছতে চান, তাহলে ‘শেয়ারড উইথ মি’ ট্যাবে যান এবং সেগুলো ডিলিট করুন।

গুগল ফটোস ক্লিয়ার করুন

গুগল ফটোস থেকে অপ্রয়োজনীয় ছবি এবং ভিডিও মুছে দিন। এখানে অসংখ্য ছবি জমা হয়ে থাকে। যা আপনার স্টোরেজ দখল করে রাখে অনেকখানি। সময় নিয়ে অপ্রয়োজনীয় ছবি, ভিডিও ডিলিট করে দিন।

বড় ফাইল খুঁজুন

‘স্টোরেজ’ বিভাগে গিয়ে ‘ম্যানেজ স্টোরেজ’ এ ক্লিক করুন। সেখানে সবচেয়ে বড় ফাইলগুলো দেখতে পারবেন এবং সেগুলো মুছে ফেলতে পারবেন।

অ্যাকাউন্ট ক্লিনআপ

গুগল ড্রাইভের সেটিংসে গিয়ে ‘ট্রাস’ চেক করুন এবং সেখান থেকে ফাইলগুলো স্থায়ীভাবে মুছুন।

আরও পড়ুন

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।