যে অ্যাপ ফোনের ক্ষতি করতে পারে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২৪

বর্তমানে সারাক্ষণ কোনো না কোনো অ্যাপের মাধ্যমে মেসেজ আদান-প্রদান করছেন। শুধু মেসেজ নয় ছবি, ভিডিও, জরুরি ফাইল শেয়ার করছেন মেসেজিং অ্যাপে। ব্যক্তিগত চ্যাট তো আছেই অফিসের তথ্য আদান প্রদান করছেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মের মধ্যে আছে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, টেলিগ্রাম।

তবে জানেন কি, এসব অ্যাপ কিন্তু ফোনের ক্ষতি করতে পারে। তেমনই এক অ্যাপের সন্ধান পেয়েছেন বিশেষজ্ঞরা। ১১ মিলিয়নেরও বেশি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ছড়িয়ে পড়েছে নেক্রো ট্রোজান ম্যালওয়্যার। শুধু স্মার্টফোন নয়, ট্যাবেও। আনঅফিসিয়াল অ্যাপ এবং গেম মোডের মাধ্যমে এই ম্যালওয়্যার ছড়াচ্ছে। সাম্প্রতিক একটি রিপোর্টে এই খবর জানিয়েছে ক্যাসপারস্কি।

২০১৯ সালে প্রথম নেক্রো ট্রোজান ম্যালওয়্যারের সন্ধান পাওয়া যায়। সেটাই নতুন রূপে আরও বিপজ্জনক হয়ে ফিরে এসেছে। আশঙ্কার বিষয় হলো, গুগল প্লে স্টোরের অনেক অফিসিয়াল অ্যাপেও এই ম্যালওয়্যারের হদিশ মিলেছে।

ক্যাসপারস্কি বলছে, এই অ্যাপগুলো একবার ইনস্টল করলেই স্মার্টফোন অ্যাডওয়্যার টুলে পরিণত হয়। ইউজারের অজান্তেই অনেক কিছু ডাউনলোড হতে থাকে। শুরু হয় সাবস্ক্রিপশন জালিয়াতি। এমনকি ভুয়ো ট্র্যাফিক পাঠানোর জন্য ফোনকে প্রক্সি সার্ভারে পরিণত করে এই ম্যালওয়্যার।

রিপোর্টে দুটি অ্যাপের কথা বলা হয়েছে। দাবি করা হয়েছে, এই দুটি অ্যাপ সবচেয়ে বিপজ্জনক। সেগুলো হলো-উইটা ক্যামেরা এবং ম্যাক্স ব্রাউজার। জনপ্রিয় ক্যামেরা অ্যাপগুলোর মধ্যে উইটা ক্যামেরা অন্যতম। এখন পর্যন্ত ১০ মিলিয়নের বেশি ডাউনলোড রয়েছে।

এই দুটি অ্যাপ ছাড়াও স্পটিফাই প্লাস, হোয়াটসঅ্যাপ, মাইনক্রাফট প্রভৃতি অ্যাপের মডিফায়েড ভার্সনও সংক্রামিত হয়েছিল বলে জানিয়েছে ক্যাসপারস্কি। ইউজারদের আকৃষ্ট করতে এই মোড ব্যবহার করে হ্যাকাররা। নিরাপদ থাকতে গুগল প্লে স্টোর থেকে আসল অ্যাপগুলো ডাউনলোড করুন।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।