এসময় বিদ্যুৎ বিল কমাতে যা করতে পারেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:০৩ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২৪

দিনের কখনো প্রচন্ড গরম আবার কখনো এক পশলা বৃষ্টি স্বস্তি এনে দিচ্ছে জনজীবনে। কিন্তু বৃষ্টির রেশ খুব বেশি সময় স্থায়ী হচ্ছে না। একটু পর আবারো ভ্যাপসা গরমে জীবন অতিষ্ঠ হওয়ার জোগাড়। এই গরমে সারাক্ষণ এসি ব্যবহার করছেন। আবার গিজারও ব্যবহার করছেন। এতে বাড়ছে বিদ্যুৎ বিল।

ইলেকট্রনিক এসব গ্যাজেট ব্যবহারে শান্তি এলেও মাস শেষে বিদ্যুৎ বিল দেখে মাথায় হাত। এসময় তাপ ও আর্দ্রতা বেশি থাকার কারণ এসি চালিয়েই সর্বক্ষণ থাকতে হচ্ছে। যার কারণে ইলেকট্রিক বিল বেশি আসতে থাকে।

অনেকেই আছেন গরম পানি ছাড়া গোসল করতে পারেন না। তবে অতিরিক্ত গরমে গরম পানিতে গোসল করা কিন্তু ঠিক নয়। এই সময়টাতে ওয়াটার হিটার কম ব্যবহার করলে কিছুটা হলেও বিদ্যুতের বিল কমানো যেতে পারে।

আরও পড়ুন

এসি ব্যবহারের সময় বেশ কিছু সতর্কতা মেনে চলুন। যেমন- এসি এমন একটি তাপমাত্রায় সেট করুন যাতে গরম না লাগে। প্রয়োজন ফ্যান চালিয়ে নিন। এতেও কারেন্টের বিল কম আসে।

এসি এবং গিজার দুটোই অনেক বেশি বিদ্যুৎ খরচ করে। তাই দুটো কখনোই একসঙ্গে চালাবেন না। তাহলে দেখবেন কিছুটা হলেও ইলেকট্রিক বিল কম আসবে।

দিনের বেলা যতটা পারা যায় প্রাকৃতিক আলো ব্যবহার করুন। অতিরিক্ত আলো অযথা না চালালে বিলও অর্ধেক আসবে। এছাড়া অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেট অযথা চালিয়ে রাখবেন না। প্রয়োজন না হলে বন্ধ রাখুন।

অনেকেই ইলেকট্রনিক্স প্রোডাক্টের স্যুইচ অফ করেন কিন্তু প্লাগ লাগানোই থাকে। এই অবস্থাতেও বিদ্যুৎ খরচ হয়। একে ‘ফ্যান্টম’ বা ‘স্ট্যান্ডবাই’ বলে। তাই ডিভাইস ব্যবহার না করলে সেটা আনপ্লাগ করতে হবে। এর ফলে অনেক বিদ্যুৎ সাশ্রয় হবে।

আরও পড়ুন

সূত্র: টেক টার্গেট

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।