ডিভাইসে যেসব পাসওয়ার্ড ভুলেও সেট করবেন না

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:০১ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪

ডিভাইস কিংবা সোশ্যাল মিডিয়ায় নিরাপত্তার জন্য পাসওয়ার্ড অবশ্যই ব্যবহার করতে হয় সবার। কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পাসওয়ার্ড একটু বড় হলে আর মনে রাখতে পারেন না। এজন্য খুব ছোট এবং খুব সহজেই অনুমান করা যায় এমন পাসওয়ার্ড সেট করেন। যা খুবই বিপজ্জনক।

আইটি ফার্ম হাইভ সিস্টেমের একটি সমীক্ষা অনুযায়ী, একটা ৮ সংখ্যার সাধারণ পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকাররা সময় নেয় ঠিক ৩৭ সেকেন্ড। তাহলে বুঝতেই পারছেন আপনি কতটা নিরাপদ আছেন।

আরও পড়ুন

বেশিরভাগ মানুষ যেসব পাসওয়ার্ড ব্যবহার করে তা হচ্ছে, পাসওয়ার্ড, পাসওয়ার্ড@১২৩, পাসওয়ার্ড১২৩, পাসওয়ার্ড@১ এবং পাসওয়ার্ড১ ইত্যাদি। দ্বিতীয় জনপ্রিয় পাসওয়ার্ড হল ‘১২৩৪৫৬’, যা প্রায় ১ লাখ ৬৬ হাজার ৭৫৭ বার ব্যবহার করা হয়েছে। এছাড়াও সমীক্ষায় দেখা গেছে ভারতেই শুধু ‘বিগবাস্কেট’ শব্দটি ব্যবহার করা হয়েছে ৭৫ হাজার ০৮১ বার।

এছাড়াও যেসব পাসওয়ার্ড খুব বেশি পরিমাণে ব্যবহার করা হয়, সেগুলো হলো কিউডব্লিউইআরটিওয়াই, এএনএমও১১২৩, গুগলএডুএমএমওয়াই ইত্যাদি। অনেকেই আবার দেশের নামে নিজেদের পাসওয়ার্ড রাখেন। যেমন ধরা যাক, বাংলা১২৩, বাংলা@১২৩।

আরও পড়ুন

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।