এসি চালিয়ে ঘর ঠান্ডাও হবে, বিদ্যুৎ খরচও কমবে যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

গরমে স্বস্তি পেতে কিংবা বর্ষায় ঘরেরে আর্দ্রতা ঠিক রাখতে এসি ব্যবহার করেন। তবে এসি চালিয়ে গরমে আরাম হলেও বিদ্যুৎ খরচের কথা মাথায় রাখতেই হয়। এক্ষেত্রে কিছু বিষয়ে সতর্ক হতে হবে, তাতে আপনার ঘর সারাক্ষণ ঠান্ডাও থাকবে আবার বিদ্যুৎ বিলও কম আসবে।

এসির রিমোটেই থাকে এমন এক লুকানো উপায় যার সাহায‍্যে বিদ‍্যুতের বিল অনেকাংশে কমানো যায়। বিদ‍্যুতের খরচ কমানোর রয়েছে বেশ কয়েকটি সহজ উপায়। চলুন জেনে নেওয়া যাক সেসব-

আরও পড়ুন

বিদ‍্যুতের বিল বাঁচানোর জন‍্য এসির রিমোটে টাইমার সেট করুন। রাতে এসি চালিয়ে ঘুমোতে যান অনেকেই। কিন্তু তারপর এসি বন্ধ করতে ভুলে যান। এই ভুল এড়ানোর জন‍্য এসির রিমোটে গিয়ে টাইমার সেট করুন। কিছুক্ষণেই ঘর ঠান্ডা হয়ে যাওয়ার পর আপনা থেকেই বন্ধ হয়ে যাবে এসি।

গবেষণায় দেখা গেছে যে এসির তাপমাত্রা এক ডিগ্রি বৃদ্ধি করলে বিদ্যুৎ খরচ প্রায় ৬ শতাংশ কমে যায়। আপনি যদি এসি ২৪°সেলসিয়াস তাপমাত্রায় রাখেন, তাহলে ২০°সেলসিয়াস তাপমাত্রায় রাখার তুলনায় বিদ্যুতের খরচ ২৪ শতাংশ কমে যেতে পারে।

ভালভালে ঘর ঠান্ডা করার জন‍্য এসি চালিয়ে ভাল করে বন্ধ করে দিন ঘরের সব জানলা দরজা। ঠান্ডা বাতাস যাতে বাইরে না সেটার দিকে খেয়াল রাখা জরুরি। জানালায় পর্দা বা ব্লাইন্ড রাখুন যাতে সূর্যের আলো না আসে এবং ঘর গরম না হয়। এতে এসির খরচ কমবে।

নিয়মিত এসি পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণ প্রয়োজন। এটি আরও ভাল কাজ করবে। ফিল্টারটি পরিষ্কার করুন বা প্রতিস্থাপন করে দিন। এটি বায়ু প্রবাহ বৃদ্ধি করবে এবং সেইসঙ্গে ঘরও ঠান্ডা হবে।

এছাড়াও দেখে নিন এসিতে কোনো লিকেজ হচ্ছে কি না। এর ফলেও বেড়ে যাতে পারে এসির খরচ। তাই নজর রাখুন।

আরও পড়ুন

সূত্র: নিউজ১৮

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।