আইফোন ১৬ প্রো ও প্রো ম্যাক্সে যেসব ফিচার পাবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:৫৮ এএম, ১১ সেপ্টেম্বর ২০২৪
ছবি: অ্যাপল

বহুল প্রতীক্ষিত আইফোন ১৬ লঞ্চ করলো নির্মাতা সংস্থা অ্যাপল। প্রত্যেক সিরিজের মতোই এই সিরিজেও মোট ৪টি মডেল রয়েছে। সেগুলো হলো আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। এরই মধ্যে পর্দা উন্মোচন হয়েছে আইফোন ১৬-এর।

গত বছর আইফোন ১৫ লঞ্চ হওয়ার পরই আইফোন ১৬ কেমন হবে, কী কী ফিচার থাকতে পারে, কেমন হবে ক্যামেরা এসব নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছিল। আইফোন ১৬ সিরিজের সবচেয়ে আকর্ষণীয় মডেল হচ্ছে আইফোন ১৬ প্রো ও আইফোন ১৬ প্রো ম্যাক্স।

আইফোন ১৬ প্রোতে রয়েছে এ১৮ প্রো চিপসেট। এটি আইফোন ১৫ প্রো মডেলের এ১৭ প্রো-এর থেকে অনেক বেশি শক্তিশালী। আইফোন ১৬ প্রো-এর মডেলগুলোতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ছাড়াও রয়েছে প্রো-গ্রেড ক্যামেরা। যা আইফোন ১৬-এর সাধারণ মডেলগুলোতে নেই।

আইফোন ১৬ প্রো-তে একটি ৬.৩-ইঞ্চি প্রোমোশন ডিসপ্লে পাবেন. সেখানে আইফোন ১৬ প্রো ম্যাক্সে ১২০ হার্জ রিফ্রেশ রেট সহ একটি ৬.৯-ইঞ্চি ওএলইডি ডিসপ্লে পাবেন। এই মডেলগুলোর ওজন যথাক্রমে ১৯৯ গ্রাম এবং ২২৭ গ্রাম। আইফোন ১৬ মডেলের আইপি৬৮ রেটিং থাকলেও এ১৮ প্রো হলো কোম্পানির বড় প্রো চেঞ্জার। এটিতে একটি ১৬-কোর নিউরাল ইঞ্জিন রয়েছে। ফলে এটি অ্যাপল ইন্টেলিজেন্স এবং নতুন সিরি অবতারের জন্য দারুণ কাজে আসবে।

আইফোন ১৬ প্রো-এ ট্রিপল ক্যামেরা সিস্টেম থাকছে। রয়েছে ওআইএস সহ একটি ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, একটি ৪৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স ও ওআইএস এর সঙ্গে এবং একটি ১২মেগাপিক্সেল ৫x টেলিফোটো লেন্স। মূল ক্যামেরাটি ১২০ এফপিএস সহ ৪কে মানের ভিডিও রেকর্ড করতে পারে। প্রো এর সামনে ফেসটাইম এবং ফেস আইডির জন্য একটি ১২মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে।

বর্তমানে ভারতে আইফোন ১৬ প্রো-এর ১২৮জিবি মডেলের দাম ১ লাখ ১৯ হাজার ৯০০ রুপি থেকে শুরু৷ যদি ১টিবি ভেরিয়েন্ট
কিনতে চান তাহলে তার দাম ১ লাখ ৬৯ হাজার ৯০০ রুপি। আইফোন ১৬ প্রো ম্যাক্সের দাম শুরু হচ্ছে ১ লাখ ৪৪ হাজার ৯০০ রুপি থেকে। এক্ষেত্রে ১টিবি ভেরিয়েন্টটি পাওয়া যাবে ১ লাখ ৮৪ হাজার ৯০০ রুপিতে।

সূত্র: অ্যাপল

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।