আইফোন-১৬ কবে আসছে বাজারে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৪৬ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

প্রত্যেক সিরিজের মতোই এই সিরিজেও মোট ৪টি মডেল থাকবে। সেগুলো হলো আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। সেপ্টেম্বরেই আসছে আইফোন ১৬। গত বছর আইফোন ১৫ লঞ্চ হওয়ার পরই আইফোন ১৬ কেমন হবে, কী কী ফিচার থাকতে পারে, কেমন হবে ক্যামেরা এসব নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে।

এরই মধ্যে আইফোন ১৬-এর ফিচার সম্পর্কে অনেক তথ্যই সামনে এসেছে। এবার আইফোন ১৬-এর দাম কত হতে পারে তা জানিয়েছে অ্যাপল হাব। অ্যাপল হাবের মতে, আইফোন ১৬-এর দাম হতে চলেছে ৭৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৫ হাজার ৬৬৮ টাকা।

অন্যদিকে আইফোন ১৬ প্লাসের দাম হবে ৮৯৯ ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৭ হাজার ৫০০ টাকা। আইফোন ১৬ প্রো-এর দাম ১,০৯৯ ডলার হতে চলেছে, বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৩১ হাজার ৪৫১ টাকা। এবং আইফোন ১৬ প্রো ম্যাক্সের দাম ১,১৯৯ ডলার হতে পারে। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় এর দাম পড়বে ১ লাখ ৪৩ হাজার ৪০০ টাকা।

ব্লুমবার্গের প্রতিবেদনে জানা যায়, মার্ক গুরম্যান জানিয়েছেন আগামী ২০ সেপ্টেম্বর বাজারে আসবে বহুল প্রতীক্ষিত আইফোন-১৬ সিরিজ। এরই মধ্যে প্রি অর্ডার নেওয়া শুরু করেছে কোম্পানি। আইফোন ১৬- এর সঙ্গে অ্যাপল ওয়াচের তিনটি নতুন মডেল থাকবে: সিরিজ ১০, আল্ট্রা ৩ এবং একটি নতুন এন্ট্রি-লেভেল অ্যাপল ওয়াচ এসই।

গুরম্যান আরও জানিয়েছেন, এদিন আইফোনের সঙ্গে ওয়াচ বাদেও থাকবে এয়ারপড। তিনি বলেছেন যে দুটি সেট এয়ারপড থাকবে কিন্তু কোন এয়ারপড ম্যাক্স থাকবে না, কোন অ্যাপল টিভি এবং কোন ম্যাক থাকবে না এবার।

এয়ারপডসের জন্য, দুটি সংস্করণ থাকবে, যার মধ্যে একটিতে এয়ারপডস প্রো এবং এয়ারপডস ম্যাক্স ছাড়াও প্রথমবারের মতো নয়েজ-বাতিল করা সহ নানান ফিচার যুক্ত করা হয়েছে। অ্যাপল নতুন মধ্য-স্তরের সংস্করণটিকে একটি স্পিকারের সঙ্গে একটি কেস প্রদান করে দুটি মডেলকে আলাদা করবে। যা অ্যাপলের ফাইন্ড মাই বৈশিষ্ট্যের সঙ্গে শনাক্ত করা সহজ করে দেবে।

সূত্র: ফোর্বস

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।