স্মার্টফোনে কভার ব্যবহার করে বিপদে পড়তে পারেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২৪
ছবি: সংগৃহীত

নতুন স্মার্টফোন কেনার পর যে কাজটি সবার প্রথমে করেন তা হচ্ছে ফোনের কভার কেনেন। ফোনটিকে আপাদমস্তক কভারে ঢেকে ফেলেন। নানান রং, ডিজাইন ও ম্যাটেরিয়ালের হয়ে থাকে এসব কভার। তবে আপনার ফোনের সৌন্দর্য বাড়ালেও আসলে ফোনের ক্ষতি করছে কভারগুলো।

ফোন গরম হয়ে যায়
ধাতব বা প্লাস্টিকের ব্যাক কভার লাগালে ফোন গরম হয়ে যায়। এর প্রভাব পড়ে ব্যাটারিতে। চার্জ উঠতে সময় লাগে। তাছাড়া বারবার গরম হয়ে গেলে ফোন খারাপ হওয়ার সম্ভাবনা থেকে যায়। কমে যায় আয়ুও।

ডিজাইন এবং ফিনিশ: প্রত্যেক মডেলের নিজস্ব ডিজাইন রয়েছে। সেটাই ফোনকে অন্যের থেকে আলাদা করে তোলে। ব্যাক কভার লাগালে ডিজাইন চাপা পড়ে যায়। এতে ফোনের লুক নষ্ট হতে পারে।

ওজন বৃদ্ধি
কিছু কিছু ব্যাক কভার মোটা এবং বেশ ভারি হয়। ফলে ফোনের ওজনও এক ধাক্কায় বেড়ে যায় অনেকটা। ফোন ব্যবহার করাও কঠিন হয়ে দাঁড়ায়।

ক্যামেরার গুণমান
অনেক সময় ব্যাক কভারের কারণে ক্যামেরার লেন্স ঢাকা পড়ে যায়। এর ফলে ফটো বা ভিডিওর গুণমানে প্রভাব পড়ে।

সিগন্যালের সমস্যা
ধাতব ব্যাক কভারের কারণে নেটওয়ার্কের সমস্যা খুব সাধারণ ব্যাপার। যেখানে সিগন্যাল এমনিতেই কম, সেখানে সমস্যা আরও বেড়ে যায়।

তবে ফোনের কভার ফোনটিকে ধুলাবালি থেকে রক্ষা করে। হাত থেকে হঠাৎ পড়লেও বড় ক্ষতির হাত থেকে বেঁচে যায়। তাই যদি আপনার কভার ব্যবহার করতেই হয় তাহলে বাজারে হালকা এবং পাতলা ব্যাক কভারও পাওয়া যায় সেগুলো ব্যবহার করুন। এগুলো ফোনে লাগালে কোনো ক্ষতি হয় না।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।