৪৪ বছর পর ফিরছে মাহিন্দ্রার জনপ্রিয় বাইক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪
জাওয়া ৪২ এফজে, ছবি-সংগৃহীত

জনপ্রিয় বাইক সংস্থা মাহিন্দ্রা নতুন বাইক আনলো বাজারে। যদিও বাইকটি সংস্থার একটি জনপ্রিয় পুরোনো বাইকের নতুন সংস্করণ। মাহিন্দ্রার জাওয়া বাইক একসময় বেশ জনপ্রিয় হলেও নতুন সংস্করণ আনার ব্যাপারে অনীহা ছিল সংস্থার। এবার ৪৪ বছর পর এই বাইক আবার আসছে বাজারে।

১৯৬০ সালে আত্মপ্রকাশ করেছিল জাওয়া। পরের ১৪ বছর ছিল সাফল্যের ইতিহাস। বাইকপ্রেমীদের মনেও স্থায়ী জায়গা করে নিয়েছিল কোম্পানি। ১৯৭৪ সালে আচমকাই উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। ধীরে ধীরে উধাও হয়ে যায় সংস্থা। এরপর ২০১৬ সালে জাওয়া ব্র্যান্ড অধিগ্রহণ করে মাহিন্দ্রা। ২০১৮-এর শেষ দিকে এবং ২০১৯-এর শুরুতে তিনটি মডেল লঞ্চ হয়।

নতুন জাওয়া ৪২ এফজে বাইক ভালো মাইলেজ তো দিচ্ছেই, গতিও চমৎকার। ইঞ্জিন এবং কাউন্টারপার্ট বাইকের থেকে ছোট এবং শক্তিশালী। এতে একটি ৩৩৪সিসি, লিকুইড-কুলড, একক-সিলিন্ডার ইঞ্জিন রয়েছে। এটি ২৮.৭বিএইচপি এবং ২৯.৬২এনএম শক্তি দেয় এবং একটি ছয়-স্পীড গিয়ারবক্স পায়।

জাওয়া ৪২ এফজে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং ডুয়াল রিয়ার স্প্রিংসে রাইড করে। এর ব্রেকিং হার্ডওয়্যারে একক-চ্যানেল বা ডুয়াল-চ্যানেল এবিএস সহ সামনে এবং পেছনের ডিস্ক রয়েছে। বেস মডেল টিউবড টায়ার সহ স্পোক হুইল ব্যবহার করে যেখানে টপ-স্পেক ট্রিম টিউবলেস টায়ার সহ অ্যালয় হুইল পায়।

জাওয়া ৪২ এফজে বাইকের দাম শুরু হচ্ছে ১ লাখ ৯৯ রুপি থেকে। একটি পুরোনো-স্কুল রেট্রো ডিজাইন পায়। কিন্তু এই মডেলটি পাঁচটি পেইন্ট স্কিমে ব্রাশ করা অ্যালুমিনিয়াম ফিনিশের সঙ্গে আসে-ডিপ ব্ল্যাক ম্যাট রেড, ডিপ ব্ল্যাক ম্যাট ব্ল্যাক, কসমো ব্লু ম্যাট, মিস্টিক কপার এবং অরোরা গ্রিন ম্যাট। জাওয়া ৪২ এফজে-এর সঙ্গে আরও কাস্টমাইজযোগ্য বিকল্পও অফার করছে।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।