ফোনের ডাটা দ্রুত ফুরিয়ে যাওয়া আটকাবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:২৮ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

সারাক্ষণ সোশ্যাল মিডিয়ায় বুঁদ হয়ে থাকছেন। কখনো ফেসবুকের নিউজফিড দেখছেন কখনো ইউটিউবে সিনেমা, নাটক দেখে সময় কাটাচ্ছেন। এতে খরচ হচ্ছে ফোনের ডাটা। বিভিন্ন কারণে ফোনের ডাটা দ্রুত ফুরিয়ে যেতে পারে।

শুধু অনলাইনে থাকলেই নয় আরও বেশ কিছু কারণ আছে যে কারণে দ্রুত আপনার ফোনের ডাটা ফুরিয়ে যেতে পারে। চলুন দেখে নেওয়া যাক সেসব-

>> অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডের প্রচুর ডাটা খরচ করে। ব্যবহার না করলেও অ্যাপগুলো চলতে থাকে এবং ডাটা খরচ করে। এই ধরনের অ্যাপগুলো ব্যবহার না করলে বন্ধ রাখুন।

>> স্মার্টফোনে অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন। এর ফলে ইন্টারনেট ও স্টোরেজ দুটোই সাশ্রয় করতে পারবেন। পাশাপাশি যখনই সুযোগ আসবে ফ্রি ওয়াইফাই ব্যবহার করার চেষ্টা করুন। এই ভাবে দিন শেষে প্রচুর ডাটা সাশ্রয় করতে পারবেন।

>> ফোনের সেটিংসেই ডাটা লিমিট থাকে। একবার সেটআপ করে নিলে, যখন ডাটা শেষের দিকে আসবে বা লিমিট পেরিয়ে যাবে আপনাকে এলার্ট করবে স্মার্টফোন।

>> হাই-কোয়ালিটি ভিডিওগুলো কম দেখুন। ইউটিউব, ফেসবুকে যে ভিডিও দেখেছেন, তা যদি অনেক হাই-কোয়ালিটিতে চলে তাহলে দ্রুত ডাটা শেষ হয়ে যাবে। মোবাইল ডাটা দিয়ে কোনো ভিডিও ডাউনলোড করতে চাইলে লো কোয়ালিটি স্ট্রিমিং ডাউনলোড অপশন ব্যবহার করতে পারেন।

>> ইন্টারনেট যদি ব্যবহার না করেন, তাহলে অফলাইন মোড ব্যবহার করুন,। বিশেষ করে গুগল ম্যাপস। আগে থেকে ম্যাপস ডাউনলোড করে রাখতে পারেন। তাহলে বারবার ব্যবহার করার জন্য আর ইন্টারনেট চালু করতে হবে না।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।