গাড়ি কেনার সময় যেসব বিষয় খেয়াল না করলে ঠকে যাবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪
ছবি: সংগৃহীত

গাড়ির শখ কমবেশি সবারই আছে। নিজের একটি গাড়ি থাকলে, যখন যেখানে খুশি চলে যাওয়া যাবে সেটিকে সঙ্গী করে। তবে সেই স্বপ্ন পূরণ করতে অনেকের কম সময় লাগে আবার কারও বেশ অনেকটা সময় লেগে যায়। তাই তো এত সাধের গাড়ি একটু বুঝে শুনেই কেনা ভালো।

তাই যারা গাড়ি কিনছেন তাদের বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরি। চলুন জেনে নেওয়া যাক কী কী খেয়াল রাখা জরুরি-

গাড়ির মডেল
ক্রেতাদের সুবিধা এবং চাহিদার কথা মাথায় রেখে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি একটি গাড়ির বিভিন্ন ধরনের মডেল তৈরি করে থাকে। দাম অনুযায়ী বিভিন্ন মডেলে বিভিন্ন রকম সুবিধা দেওয়া থাকে। তাই কোনগুলো আপনার প্রয়োজনে লাগতে পারে, তা দেখে তবেই গাড়ির মডেল পছন্দ করুন।

ম্যানুয়াল নাকি স্বয়ংক্রিয় গাড়ি
স্বয়ংক্রিয় গিয়ারবক্সটি আপনার জন্য আদর্শ যদি আপনি প্রায়শই শহরের মধ্যে ভ্রমণ করেন। তবে মনে রাখবেন যে স্বয়ংক্রিয় গাড়ির তুলনায় ম্যানুয়াল গাড়িগুলোর সুবিধা বেশি।

সেফটি ফিচার
গাড়ি নির্মাণ সংস্থাগুলো সেফটি ফিচারের বিজ্ঞাপন দেয়। কিন্তু কোনটা সত্যিই যাত্রীদের নিরাপত্তা দেবে আর কোনটা শুধুই বিপণনের উদ্দেশ্যে সেটা বলে না। যেমন অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম এবং এয়ার ব্যাগ সবচেয়ে গুরুত্বপূর্ণ।

জ্বালানি
বাজেট নির্ধারণ করার পাশাপাশি ঠিক করে নিন গাড়ির জ্বালানি কী হবে। পেট্রোল, ডিজেল, গ্যাস এবং বিদ্যুৎচালিত সব ধরনের গাড়িই পাওয়া যায় এখন। জ্বালানির উপরেও অনেকটা নির্ভর করে গাড়ির দাম। আর প্রতি কিলোমিটারে গাড়ির গতিবেগ কেমন, তা-ও নির্ভর করে জ্বালানির উপর।

ওয়্যারেন্টি
ওয়্যারেন্টি নিয়েও অনেক কথা বলে কোম্পানিগুলো। কিন্তু ওয়্যারেন্টিতে কী কী মিলবে সেটা স্পষ্ট করে বলে না। অনেক যন্ত্রাংশ এবং সার্ভিসিংই ওয়্যারেন্টির আওতায় আসে না। গ্রাহকরা সেটা বুঝতে পারেন না। ফলে অতিরিক্ত খরচ হয়।

হিডেন চার্জ
কোম্পানিগুলো শুধু এক্স শোরুম প্রাইস বলে দেয়। অন রোড কত দাম পড়বে জানায় না। এর মধ্যে রোড ট্যাক্স, বিমা এবং অন্যান্য লজিস্টিক চার্জ থাকে। যার ফলে গাড়ির দাম বেড়ে যায়।

সূত্র: কারওয়ালা, টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।