ম্যাকে আইপি অ্যাড্রেস খুঁজে বের করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

বিভিন্ন সমস্যার সমাধান করতে কম্পিউটারের আইপি অ্যাড্রেস দরকার হয়। অনেকের কাছেই এটি খুব জটিল বলে মনে হতে পারে। কিন্তু এটি খুবই সহজ কাজ। মাত্র কয়েকটি ক্লিকেই আপনার কম্পিউটার বা ম্যাকের আইপি অ্যাড্রেস খুঁজে পাবেন।

জেনে নিন উপায়-

ইন্টারনেট বা স্থানীয় নেটওয়ার্কের সঙ্গে যুক্ত প্রত্যেক কম্পিউটারের নির্দিষ্ট নম্বর থাকে। সেটাই ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস বা আইপি অ্যাড্রেস। অনেকটা মেইল অ্যাড্রেসের মতো। আইপি অ্যাড্রেস থেকে নির্দিষ্ট ডিভাইসের ডাটা প্যাকের হালহদিশও জানা যায়।

ইন্টারনেট সংযোগ ছাড়া কম্পিউটার অচল। কোনো কাজই হবে না। আর ইন্টারনেট সংযোগ থাকলে আইপি অ্যাড্রেসও থাকবে। আজকের ডিজিটাল যুগে আইপি অ্যাড্রেস খুঁজে বের করার পদ্ধতি জেনে রাখা তাই অত্যন্ত জরুরি।

আইপি অ্যাড্রেস হয় দু’রকমের। প্রাইভেট অর্থাৎ ব্যক্তিগত এবং পাবলিক অর্থাৎ সর্বজনীন। প্রাইভেট আইপি অ্যাড্রেস স্থানীয় নেটওয়ার্কের মধ্যে ব্যবহার করা হয়। যেমন ওয়াই-ফাই। আবার বিস্তৃত ইন্টারনেট সিস্টেমের সঙ্গে যখন কম্পিউটার যুক্ত হয়, তখন পাবলিক আইপি অ্যাড্রেস ব্যবহার করা হয়।

জেনে নিন ম্যাকে আইপি অ্যাড্রেস বের করবেন যেভাবে-

উপরের ডানদিকের কোণে সার্চবার রয়েছে। সেখানে ‘টার্মিনাল’ লিখে সার্চ করলে খুলে যাবে টার্মিনাল অ্যাপ। এখানে ‘আইপিকনফিগ’ লিখে এন্টার করলে নতুন পেজ খুলে যাবে। এখানে রয়েছে ‘en0’ এবং ‘en1’ লেবেলযুক্ত বিভাগ। এই বিভাগে রয়েছে ‘inet’ লাইন। এর পাশের নম্বরটিই আপনার ম্যাকের আইপি অ্যাড্রেস।

সূত্র: নিউজ১৮

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।