দুর্ঘটনা থেকে বাঁচতে বর্ষায় বাইক কত স্পিডে চালাবেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২৩ আগস্ট ২০২৪

শখের বাইকটিকে নিয়ে যখন যেখানে খুশি ছুটে যাচ্ছেন। তবে এ সময় অর্থাৎ বর্ষায় বাইক চালানোর সময় আপনাকে অনেক বেশি সতর্ক থাকতে হবে। নয়তো যে কোনো সময় ঘটে যেতে পারে দুর্ঘটনা। কারণ এসময় রাস্তা ভেজা এবং পিচ্ছিল থাকে অনেক বেশি। অনেকেই জানেন না বর্ষায় বাইক কেমন গতিতে চালানো ভালো।

বৃষ্টির সময়, মোটরসাইকেলের গতি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার মধ্যে রাখা সবচেয়ে নিরাপদ বলে মনে করা হয়। এই গতি নিরাপদে বাইক নিয়ন্ত্রণ করতে সময় দেয়। উচ্চ গতিতে গাড়ি চালানোতে বিপদে পড়তে পারেন। উচ্চ গতিতে গাড়ি চালানোর ফলে রাস্তায় টায়ারের গ্রিপ দুর্বল হয়ে যেতে পারে, যার ফলে বাইকটি স্লিপ হয়ে দুর্ঘটনা ঘটতে পারে।

উচ্চ গতিতে ব্রেক করার সময়, বাইকটি স্কিড হতে পারে, যার ফলে বাইকের নিয়ন্ত্রণ হারিয়ে যেতে পারে। ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা এরই মধ্যে হ্রাস পেয়ে থাকে। তাই উচ্চগতিতে সময়মত বাইক থামানো বা দিক পরিবর্তন করতে সমস্যা হতে পারে।

ব্রেক করার সময় হঠাৎ ব্রেক লাগানো থেকে বিরত থাকতে হবে। ধীরে ধীরে এবং সুষমভাবে ব্রেক দিতে হবে। রাস্তার উপরিভাগের দিকে খেয়াল রাখতে হবে। জলাবদ্ধ গর্ত, ম্যানহোল এবং তেলযুক্ত রাস্তাগুলো এড়িয়ে চলতে হবে। কারণ এগুলো অত্যন্ত পিচ্ছিল হতে পারে।

নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। অন্য যানবাহন থেকে যথাযথ দূরত্ব বজায় রাখতে হবে। যাতে হঠাৎ ব্রেক লাগার ক্ষেত্রে নিরাপদ থাকা যেতে পারে। বৃষ্টি দৃশ্যমানতা হ্রাস করতে পারে, তাই রঙিন এবং প্রতিফলিত জ্যাকেট পরতে হবে এবং একটি হেলমেট সঠিকভাবে ব্যবহার করতে হবে।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।