বাইকের পেট্রোল ট্যাঙ্কে পানি ঢুকলে দ্রুত যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৩২ পিএম, ২০ আগস্ট ২০২৪

বাইকে, গাড়িতে পেট্রোল ব্যবহার করছেন। বর্তমানে আবহাওয়ার আপডেট আগে থেকে নিলেও তা মিলছে না। যেন খেয়াল খুশি মতো প্রকৃতি তার রূপ বদলাচ্ছে। ঘর থেকে রৌদ্রজ্জ্বল দিন দেখে বের হয়েও যখন তখন বৃষ্টির মুখে পড়তে হচ্ছে। অনেক সময় দেখা যাচ্ছে বাইকের পেট্রোল ট্যাঙ্কে পানি ঢুকে যাচ্ছে।

বাইকের ফুয়েল ট্যাঙ্কে পানি প্রবেশ করতে দেওয়া যাবে না, তা না হলে বাইকের ইঞ্জিন নষ্ট হয়ে যাবে। বর্ষাকালে বাইকের ফুয়েল ট্যাঙ্কে পানি প্রবেশের ভয় থাকে, এটা বাইকের ইঞ্জিনের জন্য ভালো নয়। ইঞ্জিনে পানি প্রবেশের ফলে বাইকটি চলা বন্ধ হয়ে যেতে পারে এবং মেরামতের জন্য প্রচুর খরচ বহন করতে হতে পারে।

এছাড়া পানি ট্যাঙ্ক এবং জ্বালানি লাইনে মরচে ধরতে পারে, যার ফলে ফুটো এবং অন্যান্য সমস্যা হতে পারে। এ থেকে রেহাই পেতে যা করতে পারেন-

>> যতটা সম্ভব বৃষ্টিতে বাইক চালানো এড়িয়ে চলতে হবে।
>> ট্যাঙ্কের ঢাকনা সবসময় শক্তভাবে বন্ধ রাখতে হবে এবং এটি ক্ষতিগ্রস্ত হলে প্রতিস্থাপন করতে হবে।
>> ফুয়েল ক্যাপ নিয়মিত চেক করতে হবে এবং কোনো ফাটল থাকলে এটি প্রতিস্থাপন করতে হবে।
>> ট্যাঙ্ক এবং জ্বালানির লাইন পরীক্ষা করা সহ নিজেদের বাইকের নিয়মিত রক্ষণাবেক্ষণ করতে হবে।
>> কেউ যদি মনে করে যে, ট্যাঙ্কে জল প্রবেশ করেছে, অবিলম্বে নিজেদের বাইকটিকে একজন মেকানিকের কাছে নিয়ে যেতে হবে এবং ট্যাঙ্কটি পরিষ্কার করাতে হবে।
>> পানি প্রতিরোধী কাভার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।