বর্ষায় এসি বিস্ফোরণ এড়াতে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:০০ এএম, ১৪ আগস্ট ২০২৪

তীব্র তাপপ্রবাহের পর সামান্য বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। বৃষ্টির সময়ও এসি ব্যবহার করছেন অনেকেই।

এসি গ্রীষ্মের মৌসুমে প্রচণ্ড গরম থেকে মুক্তি পেতে সাহায্য করে। আবার বর্ষাকালে এটি আর্দ্রতা থেকে মুক্তি দিতে পারে। তবে অনেকেই বুঝতে পারেন না বর্ষায় এসি কোন মোডে চালাবেন। এসি চালালে বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় ঘরের আর্দ্রতা কমাতে পারবেন, সেই সঙ্গে বিদ্যুৎ খরচও বাড়বে না।

তবে এসময় অর্থাৎ বর্ষায় এসি চালানোতে সবচেয়ে বেশি ভয় থাকে এসি বিস্ফোরণের। দেখে নিন কীভাবে এসি বিস্ফোরণ এড়াতে পারবেন-

>> বর্ষাকাল মানেই যখন-তখন ঝড়বৃষ্টি, সেই সঙ্গে বজ্রপাত। বাড়ি থেকে বেরোনোর সময়ে যদি দেখেন আকাশে এক ফোঁটা মেঘ নেই, তা হলেও মনে করে এসির প্লাগ খুলে রাখতে ভুলবেন না।

>> বর্ষায় এসি চালালে তা অবশ্যই ‘ড্রাই মোডে’ করে রাখুন। এ সময়ে ঘরের আর্দ্রতা দূর করারও অন্যতম উপায় এটি। এসি ড্রাই মোডে করে রাখলে দীর্ঘদিন পর চালালে যান্ত্রিক কোনো গোলযোগ দেখা দেওয়ার ঝুঁকি কম থাকে।

>> এসির বাইরের অংশ সপ্তাহে অন্তত একবার মুছে নেওয়া জরুরি। ধুলাবালি উড়ে এসে জমা হতে পারে এসির গায়ে। ধুলা জমে জমে এই যন্ত্রে সমস্যা হতে পারে। অনেক সময়ে ধুলার কারণে এসির ফিল্টার এবং কয়েল নষ্ট হয়ে যায়। তাই ধুলাবালি পরিষ্কার করা জরুরি।

>> বর্ষায় সব সময় এসি চালানোর প্রয়োজন পড়ে না। কিন্তু কখনো যদি দরকার পড়ে, তবে এসির তাপমাত্রা ২৫-৩০ ডিগ্রির মধ্যে রাখাই ভালো। বর্ষার আবহাওয়ায় এই তাপমাত্রায় সবচেয়ে বেশি স্বস্তি পাবেন। এছাড়া এই তাপমাত্রায় এসি চালালে বিদ্যুতের বিলও কম আসবে।

>> বর্ষায় এসির এয়ার ফিল্টারের বাড়তি যত্ন নিন। কারণ এই সময় এখানে পানি ঢুকে কিংবা অন্য কোনো কারণে হাওয়া চলাচলের রাস্তা বন্ধ হয়ে যায়। হাওয়া চলাচল করতে না পারলে এসি খারাপ হয়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তাই ফিল্টারের যত্ন নেওয়া জরুরি।

>> এর পাশাপাশি এসির আউটডোর ইউনিটও নির্দিষ্ট দিন অন্তর পরিষ্কার করা উচিত। যাতে ময়লা না জমতে পারে। এসির আশপাশে কিছু রাখবেন না।

>> এসির এয়ারফ্লো যাতে বাধাহীনভাবে হতে পারে, সেদিকে নজর রাখা উচিত।

>> এসির প্ল্যাগের সঙ্গে কখনও এক্সটেনশন কর্ড ব্যবহার করবেন না। এয়ার কন্ডিশনারে লোড থাকে অনেক বেশি। এক্সটেনশন কর্ড সব সময় এই লোড বহনে সক্ষম হয় না।

>> পাশাপাশি বছরে অন্তত দুবার এসি সার্ভিসিং করিয়ে নিতে পারেন। বর্ষার শুরুতেই কাজটি করতে পারলে সবচেয়ে ভালো হয়। টেকনিশিয়ানের হাতে আপনার এসি কোনো সমস্যা থাকলে তা দূর হয়ে যাবে।

আরও পড়ুন

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।