গুগল ম্যাপে যুক্ত হচ্ছে নতুন ৬ ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ০৮ আগস্ট ২০২৪

গুগল ছাড়া এক মুহূর্তও কাটানো সম্ভব না। যখন যা কিছু জানতে চান এক ক্লিকেই সবকিছু হাজির ফোনের স্ত্রিনে। গুগলের জনপ্রিয় ফিচার গুগল ম্যাপ এখন পুরোবিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে। বিশ্বের কোনো শহর কিংবা রাস্তা এখন আর অচেনা নয়।

গুগল ম্যাপসে একাধিক ফিচার আছে, যেগুলো ব্যবহারকারীদের গুগল ম্যাপস ব্যবহার আরও সহজ ও মজার করে। এবার আরও ৬ ফিচার যুক্ত করলো গুগল ম্যাপ। দেখে নিন সেগুলো কী-

মেইন্টেনিং ম্যাপ ভিজিবিলিটি
এই ফিচার অন রাখলে আপনার অবস্থান, রুট এবং আশেপাশের ল্যান্ডমার্কগুলো মানচিত্রে বিশদভাবে সবসময় দৃশ্যমান থাকে, ফলে বারবার মেনু এবং ম্যাপের ভিউতে গিয়ে দেখতে হবে না। একবারেই আপনার প্রতিদিনের রাস্তার অবস্থা জানতে পারবেন।

ন্যারো রোডস
অনেক সময় না বুঝে গুগল ম্যাপের দেখানো পথে যেতে গিয়ে সরু রাস্তায় গাড়ি নিয়ে গিয়ে বিপদে পড়েন চালকেরা। এবার গুগল এনেছে ন্যারো রোডস ফিচার। এর সাহায্যে সরু রাস্তাকে এড়িয়ে যেতে পারবেন চালকরা।

ফ্লাইওভার অ্য়ালার্টস
অনেক সময়ই পথে চলতে চলতে ফ্লাইওভার নিয়ে সমস্যা তৈরি হয়। বিশেষত অপরিচিত জায়গায়। এবার সেই সংশয় দূর করতে নিয়ে আসা হয়েছে গুগল ম্যাপের নয়া ফিচার। সামনে ফ্লাইওভার থাকলে এবার তাও চালকদের জানিয়ে দেবে অ্যাপ। গাড়ি হোক কিংবা বাইক, সবার জন্যই থাকবে অ্যালার্ট।

ইভি চার্জিং স্টেশন
ইলেকট্রিক যানবাহনের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। গাড়ি হোক কিংবা বাইক, সবই চলছে ইলেকট্রিকে। কিন্তু ইভি চার্জিং স্টেশন খুঁজে পেতে অনেক সময় সমস্যা হয়। এবার গুগল ম্যাপ নিকটবর্তী স্টেশন খুঁজে দেবে। তবে এই ফিচার আপাতত আমাদের দেশে কাজে না লাগলেও আপনি দেশের বাইরে গেলে নিশ্চয়ই কাজে লাগবে।

ট্র্যাফিকে গোলমালের অ্য়ালার্ট
ট্র্যাফিকে গোলমাল হোক কিংবা কোনো নির্মাণকাজের গোলমাল, পথে কোনো সমস্যা থাকলে এবার তাও জানিয়ে দেবে গুগল অ্যাপ।

পপুলার স্পট
কোথাও খেতে যাবেন, ঘুরতে যাবেন, জনপ্রিয় স্থানগুলোর সন্ধান মিলবে গুগল ম্যাপে। নিজের প্রিয় স্পট অন্যদের সঙ্গে শেয়ার করার সুযোগও থাকছে। তাই কোনো ট্রিপের পরিকল্পনা করলে গুগল ম্যাপ হয়ে উঠতে পারে আপনার প্রধান পরামর্শক।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।