বর্ষায় এসি ভালো রাখতে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:৪৬ এএম, ০৭ আগস্ট ২০২৪

প্রকৃতিতে বর্ষা এলেও বৃষ্টির তেমন দেখা নেই। তীব্র তাপপ্রবাহের পর সামান্য বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। বৃষ্টির সময়ও এসি ব্যবহার করছেন অনেকেই।

এসি গ্রীষ্মের মরশুমে প্রচণ্ড গরম থেকে মুক্তি পেতে সাহায্য করে। আবার বর্ষাকালে এটি আর্দ্রতা থেকে মুক্তি দিতে পারে। তবে অনেকেই বুঝতে পারেন না বর্ষায় এসি কোন মোডে চালাবেন। চলুন জেনে নেওয়া যাক কোন মোডে চালালে বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় ঘরের আর্দ্রতা কমাতে পারবেন, সেই সঙ্গে বিদ্যুৎ খরচও বাড়বে না।

দেখে নিন বর্ষায় এসি ভালো রাখতে কোন মোডে চালাবেন, আরও কী কী করবেন-

১. আর্দ্রতা এবং আর্দ্র আবহাওয়ার জন্য, এয়ার কন্ডিশনার ব্যবহার করার সর্বোত্তম মোড হল ‘ড্রাই’ বা ‘ডিহিউমিডিফাই’ মোড। এই মোড তাপমাত্রা না কমিয়ে বাতাসে আর্দ্রতা কমাতে সাহায্য করে।

২. এসির রিমোটে টাইমার অপশন থাকে। এই বর্ষায় সময় টাইমার ব্য়বহার করতে পারেন। আধঘণ্টা, ১ ঘণ্টা না অন্য কোনও সময় সিলেক্ট করলে ততক্ষণ এসি চলে তারপর নিজেই বন্ধ হয়ে যাবে। টাইমার ব্যবহার করলে এসির ব্যবহার নিয়ন্ত্রণের মধ্যে থাকে। ঘর খুব বেশি ঠান্ডা হয়ে যায় না। নির্দিষ্ট সময় পরে নিজে থেকেই এসি বন্ধ হয়ে যাওয়ায় বিদ্যুৎ সংযোগও অনেকটা বাঁচে।

৩. বর্ষায় আর্দ্রতার সমস্যা দেখা যায়। তাই যখন এসি বন্ধ থাকবে তখন ঘরের হাওয়া চলাচল ঠিকমতো হয় সেটা দেখতে হবে। নয়তো ঘরে ছত্রাক জমতে পারে। তাই যখন এসি বন্ধ রাখছেন সেসময় ঘরের জানালা দরজা খোলা রাখুন।

৪. আপনার বাসার মিটার কানেকশনটি পরীক্ষা করুন। মিটার কানেকশনে নির্দিষ্ট লোড থাকে। সেই লোডের ভিত্তিতে কটা এসি চালানো যাবে, সেটা দেখে নেওয়া প্রয়োজন। প্রয়োজনীয় লোড নিয়ে তবেই এসি চালানো উচিত। কারণ মিটার অভারলোড নিতে না পারলে এসি বিস্ফোরণের মতো ঘটনাও ঘটতে পারে।

৫. বর্ষায় এসি কোন তাপমাত্রায় চালাবেন জানেন তো? কারণ এসি কোন তাপমাত্রায় চালানো হবে তার উপর অনেককিছু নির্ভর করে। এসির উপর চাপ পড়বে কম, বিদ্যুতের সাশ্রয়ও হবে। ২৪-২৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এই সময় এসি চালাতে পারেন।

আরও পড়ুন

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।