প্রতিদিন নতুন ডুডলে অলিম্পিক উদযাপন গুগলের

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:০৮ এএম, ০৩ আগস্ট ২০২৪

বিশেষ কোনো দিন, বিশেষ কোনো ব্যক্তি কিংবা আবিষ্কার নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে সঙ্গতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে গুগল, তাকেই বলা হয় ডুডল। 

গুগলের ক্রোম খুললেই নিশ্চয়ই কয়েকদিন থেকে খেয়াল করছেন প্রতিদিন নতুন নতুন ডুডল আসছে। আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা অলিম্পিক ২০২৪ উদযাপনে মেতেছে গুগল। ডুডলে প্রতিদিন দেখা যাচ্ছে কোনো না কোনো পাখি, হাঁস পানিতে ভেসে যাচ্ছে। অলিম্পিকের নানা খেলায় মেতে উঠেছে তারা। প্রতিদিনের যে খেলার আয়োজন হচ্ছে সেসব খেলায় মেতে উঠতে দেখা যাচ্ছে পাখিদের।

গুগলের হোমপেজে ছোট্ট জিআইএফটিতে ক্লিক করলেই সরাসরি পৌঁছে যাওয়া যাচ্ছে উইকিপিডিয়ায় অলিম্পিকের পেজে। গেমস সংক্রান্ত যাবতীয় তথ্য মিলছে সেখান থেকেই। ২৬ জুলাই শুরু হওয়া এই আয়োজন চলবে ১১ আগস্ট পর্যন্ত। শ্যেন নদীতে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

আজকের ডুডলে একটি পাখিকে উইন্ডসার্ফিং করার প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে। প্যারিস অলিম্পিক ২০২৪ শুরু হতেই জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল প্রতিদিন নতুন নতুন ডুডলের মাধ্যমে বিশ্বব্যাপী এই ক্রীড়া উৎসবের উদযাপন করছে। ২০২৪ এর গ্রীষ্মকালীন অলিম্পিক এবার ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হচ্ছে।

বিশেষ দিন উপলক্ষে প্রায়ই নতুন রকমের ডুডল প্রকাশ করে গুগল। এখন পর্যন্ত পাঁচ হাজারেরও বেশি ডুডল বানানো হয়েছে গুগলের পক্ষ থেকে। প্রথমবারের বিশেষ ডুডল প্রকাশিত হয় ১৯৯৮ সালের ৩০ আগস্ট। তবে একেবারে নতুন রূপে বিশেষ ডুডল তৈরি শুরু হয় ২০০৫ থেকে। ২০১০ সাল থেকে গুগল ডুডলে ছোট ছোট গেম খেলারও প্রচলন শুরু হয়।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।