বর্ষায় স্যাঁতসেঁতে আবহাওয়ায় ফোন যত্নে রাখবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৪৭ পিএম, ০৬ জুলাই ২০২৪

সারাক্ষণ আমাদের সঙ্গী স্মার্টফোন। বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। এই বর্ষায় স্মার্টফোনের একটু বাড়তি যত্ন নিতেই হবে। কারণ এসময় বাতাসে আর্দ্রতা বেশি থাকে। ফলে স্মার্টফোনে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।

শুধু বর্ষায় নয় অন্যান্য সময়ও আর্দ্রতা বাড়ে কিংবা কমে। যে সময় স্মার্টফোন বা অন্যান্য গ্যাজেটের বাড়তি যত্নের প্রয়োজন। ফোন ভালো রাখার জন্য সারাবছরই স্মার্টফোন ভালোভাবে এবং সঠিক পদ্ধতিতে পরিষ্কার করে রাখা প্রয়োজন। শুধু ফোন নয় অন্যান্য ইলেকট্রনিক্স গ্যাজেটের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য।

দেখে নিন কীভাবে যত্ন নেবেন-

>> প্রায় সবাই ফোনে কভার ব্যবহার করেন। কেউবা পুরো ফোন রাখেন একটি কেসের মধ্যে। ফোন পরিষ্কারের সময় সবার আগে এই ব্যাক কভার বা কেস খুলে নিতে হবে। তবে ফোনে কভার ব্যবহার না করাই ভালো। এতে ফোনে নানান সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন

>> প্রথমে ফোন পরিষ্কার এবং শুকনো কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে নিতে হবে। কোনো তরল বা স্পিরিট ব্যবহার না করাই ফোনের পক্ষে ভালো।

>> ফোনের কভারে জমে থাকা ময়লা দূর করার জন্য বিশেষ স্পিরিট ব্যবহার করতে পারেন। তবে সেক্ষেত্রে কভার ভালোভাবে শুকিয়ে নিয়ে তারপর ফোনে লাগাবেন।

>> ফোনে চার্জ দেওয়ার জন্য কিংবা যে অডিও জ্যাক থাকে, এছাড়াও স্পিকার গ্রিল, পাওয়ার বাটন ভলিউম বাটন, ক্যামেরার অংশ এইসব জায়গা বিশেষ করে কটনবাডস দিয়ে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন।

>> যদি ফোনের স্ক্রিনের উপরে লাগানো স্ক্রিন গার্ডে কোনো ময়েশ্চার বা আর্দ্রতা ধরে গেছে তাহলে ওই স্ক্রিন গার্ড বদলে নেওয়াই ভালো। নাহলে ডিসপ্লের উপর প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন

সূত্র: গ্যাজেট ৩৬০

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।