বর্ষায় ফোনের ক্ষতি এড়াতে যেভাবে যত্ন নেবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ০২ জুলাই ২০২৪
ছবি- বর্ষায় স্মার্টফোনে একাধিক সমস্যা দেখা দিতে পারে

স্মার্টফোন দীর্ঘদিন ভালো রাখতে সারাবছরই ভালোভাবে ফোন পরিষ্কার করে রাখা জরুরি। বিশেষ করে বর্ষায় আর্দ্রতার কারণে যাতে ফোনে সমস্যা না হয় তার জন্য তা পরিষ্কার রাখা জরুরি। বর্ষায় যেহেতু আবহাওয়ায় অতিরিক্ত আর্দ্রতা থাকার কারণে স্মার্টফোনে একাধিক সমস্যা দেখা দিতে পারে।

শুধু যে বর্ষার দিনেই বাতাসে আর্দ্রতা বেশি থাকে তা নয়। অন্যান্য অনেক সময়েও বাতাসে আর্দ্রতার পরিমাণ স্বাভাবিকের থেকে বেড়ে যেতে পারে। তখন কীভাবে ফোন সুরক্ষিত রাখতে তা পরিষ্কার করবেন জেনে নিন-

>> কমবেশি সবাই ফোনে ব্যাককাভার ব্যবহার করেন। ফোন পরিষ্কারের সময় সবার আগে এই ব্যাককাভার বা কেস খুলে নিতে হবে। প্রথমে ফোন পরিষ্কার করতে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। কোনো তরল বা স্পিরিট ব্যবহার না করাই ভালো।

আরও পড়ুন

>> ফোনের কাভারে জমে থাকা ময়লা দূর করার জন্য বিশেষ স্পিরিট ব্যবহার করতে পারেন। তবে সেক্ষেত্রে কাভার ভালভাবে শুকিয়ে নিয়ে তারপর ফোনে লাগাবেন।

>> ফোনে চার্জ দেওয়ার জন্য কিংবা যে অডিও জ্যাক থাকে, এছাড়া স্পিকার গ্রিল, পাওয়ার বাটন ভলিউম বাটন, ক্যামেরার অংশ এসব জায়গা কটনবাডস দিয়ে পরিষ্কার করে নিন।

>> যদি দেখেন ফোনের স্ক্রিনের উপরে লাগানো স্ক্রিন গার্ডে আর্দ্রতা ধরে গেছে, তাহলে ওই স্ক্রিন গার্ড বদলে নেওয়াই ভালো। না হলে ডিসপ্লে খারাপ হতে পারে।

সূত্র: এবিপি নিউজ

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।