ঘণ্টায় ৪৪৫ কিলোমিটার গতি এই গাড়ির

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:২৪ পিএম, ২২ জুন ২০২৪

দিন দিন আরও বেশি উন্নত হচ্ছে প্রযুক্তি। যেসব প্রযুক্তি সমৃদ্ধ করছে জীবনমান। তেমনই যুক্ত হচ্ছে গাড়ি, বাইক এবং বিভিন্ন ডিভাইসে। স্পোর্টস কারের দুনিয়ায় সবাইকে অবাক করে দিল ইতালির বুগাটি। সামনে এলো পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ও দ্রুতগামী হাইপারকার বুগাটি ট্যুরবিলন।

সম্প্রতি গাড়িটি উন্মোচন করেছে সংস্থা। আনুষ্ঠানিক লঞ্চ হবে ২০২৬ সালে। যেমন আধুনিক ডিজাইন, তেমনই তাক লাগানো ইঞ্জিন রয়েছে গাড়ির মধ্যে। এই হাইপারকার বিশ্বের সবচেয়ে শক্তিশালী হাইব্রিড গাড়ি বলে দাবি করেছে বুগাটি। গাড়িটির গতি ঘণ্টায় ৪৪৫ কিলোমিটার।

তবে বর্তমানে বুগাটি চিরন সংস্থার অন্যতম জনপ্রিয় সুপারকার, যার সর্বোচ্চ গতি ৪৮৯ কিলোমিটার প্রতি ঘণ্টা। এই হাইপারকার মাত্র ২.২ সেকেন্ডে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি স্পর্শ করতে পারে। এই গাড়ির তুলনায় সামান্য কম গতি রয়েছে বুগাটি ট্যুরবিলনের।

নতুন বুগাটি ট্যুরবিলনে রয়েছে ৮.৩ লিটারের ভি১৬ ইঞ্জিন সঙ্গে ইলেকট্রিক মোটর। এই হাইব্রিড গাড়ি সর্বোচ্চ ৯,৫০০ আরপিএম-এ চলবে। এই ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১৭৭৫ হর্সপাওয়ার শক্তি উৎপন্ন হয়। যেখানে বুগাটি চিরনে ১৫০০ হর্সপাওয়ার রয়েছে। এই ১৭৭৫ হর্সপাওয়ারের মধ্যে ১০০০ হর্সপাওয়ার আসবে পেট্রল ইঞ্জিন থেকে, আর বাকি ৭৭৫ হর্সপাওয়ার তৈরি হবে দুটি ইলেকট্রিক মোটর থেকে।

বুগাটি ট্যুরবিলন সর্বোচ্চ ৯০০ এনএম টর্ক তৈরি করতে পারে। এই গাড়ির সর্বোচ্চ গতি ৪৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। ০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি স্পর্শ করতে সময় নেয় মাত্র ২ সেকেন্ড। ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা স্পর্শ করে মাত্র ৩ সেকেন্ডে। গাড়ি থেকে যে ইলেকট্রিক পাওয়ার তৈরি হয়, তা আসে ২৫ কিলোওয়াটআওয়ার ব্যাটারি প্যাক থেকে। তবে গাড়ি শুধু ইলেকট্রিক মোডে চালালে সর্বোচ্চ ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চলতে পারবে এই সুপারকার।

সূত্র: হিন্দুস্থান অটো

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।