৫০ হাজার করে অনুদান পাবেন ৫ হাজার স্মার্ট নারী উদ্যোক্তা: পলক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৭ পিএম, ১২ জুন ২০২৪

সরকার দেশের দুই হাজার নারী উদ্যোক্তাকে ৫০ হাজার টাকা করে অনুদান দিয়েছে। এরপর আরও ৫ হাজার নারীকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। শুধু স্মার্ট নারী উদ্যোক্তরাই এ অনুদান পাবেন।

বুধবার (১২ জুন) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে ‘স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের অধীন উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্পের আওতায় উন্নয়ন, উৎসাহ দেওয়া এবং ব্যবসাকে ত্বরান্বিত করতে এ অনুদান দেওয়া হয়েছে।

৫০ হাজার করে অনুদান পাবেন ৫ হাজার স্মার্ট নারী উদ্যোক্তা: পলক

জুনাইদ আহমেদ পলক বলেন, আজকে যে ২৩২ জন নারী উদ্যোক্তা ৫০ হাজার টাকা করে পেয়েছেন, এটা অনুদান নয়- প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভালোবাসা। এ টাকা নিয়ে যারা আরও বড় পরিসরে ব্যবসা করবেন, ইনোভেটিভ সল্যুশন নিয়ে আসবেন, তাদের উদ্যোক্তা হিসেবে সফল করার জন্য আইডিয়া প্রকল্পের মাধ্যমে ৫০ হাজার থেকে ১০ লাখ টাকা পর্যন্ত অফেরতযোগ্য অনুদানের ব্যবস্থা করা হবে।

৫০ হাজার করে অনুদান পাবেন ৫ হাজার স্মার্ট নারী উদ্যোক্তা: পলক

তিনি বলেন, আমাদের যেসব স্টার্টআপগুলো ভালো করবে, তাদের জন্য ৫০ লাখ টাকা থেকে শুরু করে ৫ কোটি টাকা পর্যন্ত স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি লিমিটেডের মাধ্যমে ইক্যুইটি ইনভেস্টমেন্ট গ্রহণ করার সুযোগ রয়েছে। আমরা ২ হাজার নারী উদ্যোক্তাকে ৫০ হাজার করে টাকা অনুদান দিয়েছি। নতুন করে আরও ৫ হাজার স্মার্ট নারী উদ্যোক্তাদের ৫০ হাজার করে টাকা অনুদান দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, নতুন মাস্টারক্লাস শুরু করতে যাচ্ছি, যেখানে সারাদেশের নারী উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ, মেন্টরশিপ, ইন্টার্নশিপ ও কো-ওয়ার্কিং স্পেসের ব্যবস্থা করা হবে।

পলক বলেন, দেশের নারীসমাজকে মূল অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করতে না পারলে আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবো না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকে শুরু করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী জাগরণ, ক্ষমতায়ন এবং কর্মসংস্থানের মাধ্যমে দেশের নারীদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলার জন্য কাজ করেছেন। সরকার ও পরিবারের দিক থেকে আমরা যদি সহায়ক হিসেবে উৎসাহ ও সহযোগিতার হাত বাড়িয়ে দিই, তাহলে আমাদের দেশের নারীরা সাফল্যের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে পারবেন।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমারের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, আইডিয়া প্রকল্পের পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন, ওমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের (উই) প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা প্রমুখ।

এএএইচ/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।