নোকিয়া ফিচার ফোনে পাবেন হোয়াটসঅ্যাপ, ইউটিউব

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:২৮ পিএম, ১৬ ডিসেম্বর ২০২৩

স্মার্টফোন শুধু কথা বলার জন্যই নয়, সঙ্গে আরও হাজারখানিক কাজ করতে পারে। সোশ্যাল মিডিয়া ব্যবহার থেকে শুরু করে সিনেমা দেখা, পড়াশোনা সবই হচ্ছে স্মার্টফোনে। তবে স্মার্টফোনের পাশাপাশি এখন ফিচার ফোনগুলোর ব্যবহারও বাড়ছে।

ফিচার ফোনগুলোতেও যুক্ত হচ্ছে বিভিন্ন স্মার্টফোনের ফিচার। ফিচার ফোনে ক্যামেরা অনেক আগেই যুক্ত হয়েছে। এবার যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপ, ইউটিউব। নোকিয়ার ফিচার ফোনে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, এবার থেকে ইউটিউবও ব্যবহার করতে পারবেন। সিনেমা, নাটক দেখে নিতে পারবেন আপনার ফিচার ফোনেই।

আরও পড়ুন: একই ফোনে চ্যাটজিপিটি, গুগল বার্ড দুটোই পাবেন

নোকিয়া তার ৪জি ফিচার ফোনগুলোতে ক্লাউড অ্যাপস যোগ করার সিদ্ধান্ত নিয়েছে। ফলে ইউটিউব শর্টস এবং বিবিসি নিউজের মতো অ্যাপগুলোও এবার নোকিয়া ফিচার ফোনগুলো থেকে ব্যবহার করতে পারবেন কাস্টমাররা। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে, একটা ফিচার ফোনে ক্লাউড অ্যাপস কীভাবে কাজ করে।

নোকিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের ক্লাউড প্ল্যাটফর্মে এমনই কিছু ফিচার্স যোগ করা হচ্ছে, যেগুলো এরই মধ্যে নোকিয়া ১১০ ৪জি এবং নোকিয়া ১০৬ ৪জিতে রয়েছে। আপনার গুগল আইডি ব্যবহার করেই এই অ্যাপগুলো আপনি অ্যাক্সেস করতে পারবেন।

আরও পড়ুন: ফোন সার্ভিস সেন্টারে দেওয়ার আগে যা অবশ্যই করবেন

সংস্থার এই ফোনগুলো ওয়েদার আপডেট থেকে শুরু করে খবর, ক্রিকেটের স্কোরের মতো একাধিক জরুরি আপডেট দিতে পারে। এখন ৪জি মোবাইল ডেটা ব্যবহার করেই এই ফোনগুলো থেকে ইউটিউব শর্টস ভিডিও, ২০৪৮ গেম এবং টেট্রিসের মতো গেমগুলো খেলা যাবে।

নোকিয়া ১০৬ ৪জি ফোনে রয়েছে একটি ১.৮ ইঞ্চির কিউভিজিএ ডিসপ্লে। এই ডিসপ্লে খুব একটা বড় নয়, তবে ইউটিউব ভিডিও দেখার জন্য যথেষ্ট। এই ফোনে আরও রয়েছে এফএম রেডিও, ব্লুটুথ। চার্জিংয়ের জন্য মাইক্রো ইউএসবি পোর্ট দেওয়া হয়েছে।

আরও দেওয়া হয়েছে শক্তিশালী ১,৪৫০ এমএএইচ ব্যাটারি। নোকিয়া ১১০ ৪জি ফোনের দাম ভারতীয় বাজারে মাত্র ২ হাজার ৩৯৯ রুপি। অন্যদিকে নোকিয়া ১০৬ ৪জি ফোনটি পাওয়া যাবে মাত্র ২ হাজার ১৯৯ রুপিতে।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।