গাড়িতে জং ধরা রোধ করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ২২ নভেম্বর ২০২৩

অনেক সময় দেখা যায় গাড়িতে জং বা মরিচা ধরেছে। বিভিন্ন কারণে এমনটা হতে পারে। গাড়িতে জং ধরার সমস্যা খুবই সাধারণ। যদিও এতে গাড়ির রঙের পাশাপাশি গাড়ির নানা ধাতব অংশও নষ্ট হয়ে যেতে পারে। ভারতের মতো দেশে যেখানে জলীয় বাষ্পের সমস্যা সারা বছরই লেগে থাকে, সেখানে গাড়িতে জং ধরা খুবই সাধারণ।

সাধারণত লোহা এবং অক্সিজেন জলের সংস্পর্শে আসে তখন রাসায়নিক বিক্রিয়ার দরুন জংয়ের সমস্যা হয়। এটি ধাতুর ওপরের অংশ বাদামি রঙের একটি আস্তরণ। যেহেতু বেশিরভাগ সময় গাড়ি বৃষ্টি, রোদ, ধুলোবালির সংস্পর্শে আসে তাই গাড়িতে জং ধরা ঠেকানো প্রায় অসম্ভব বললেই হয়।

আরও পড়ুন: এসইউভি গাড়ি কেনার সময় যেসব বিষয় মাথায় রাখবেন

তবে কিছু কৌশল অবলম্বন করলে আপনার গাড়ি জং ধরা থেকে রক্ষা করতে পারবেন-

গাড়ি পরিষ্কার ও শুষ্ক রাখুন
চেষ্টা করুন সবসময় গাড়িটিকে ধুলাবালি থেকে দূরে রাখতে হবে। গাড়ি যেন বেশি সময় ধরে না ভেজে সেই দিকে কঠোর দৃষ্টি রাখতে হবে। ধুলা এবং পানি গাড়িতে জং ধরার অন্যতম কারণ। নিয়মিত গাড়ি ধোয়া এবং গাড়িকে ময়লা থেকে দূরে রাখা উচিত। এছাড়া গাড়ি ধোয়ার পর অবশ্যই তাড়াতাড়ি শুকিয়ে নেওয়ার ব্যবস্থা করুন।

গাড়িতে স্ক্র্যাচ না পড়া
গাড়িতে যাতে বেশিদিন ধরে স্ক্র্যাচ না পড়ে থাকে সেই দিকে নজর রাখতে হবে। কারণ গাড়ির স্ক্র্যাচে জমে থাকা ধুলা এবং পানি দ্রুত গাড়িতে জং ধরিয়ে দিতে পারে। তাই দ্রুত স্ক্র্যাচ সারিয়ে ফেলুন।

আরও পড়ুন: লবণাক্ত পানিতে গাড়ি ধুলে যেসব সমস্যা হতে পারে

রাবারের ম্যাট ব্যবহার
বসা এবং ওঠার সময় যাতে সরাসরি গাড়িতে ধুলা না পড়ে এজন্য রাবারের ম্যাট ব্যবহার করা উচিত। এতে গাড়ি অনেকটাই পরিষ্কার থাকে। রাবারের বদলে অন্য কোনো জিনিসের ব্যবহার না করাই ভালো।

গাড়ি ঢেকে রাখুন
চেষ্টা করুন গাড়িটি সবসময় ঢেকে রাখতে। যাদের গ্যারাজ নেই তারা গাড়ির জন্য কভার ব্যবহার করতে পারেন। নিয়মিত কভার ব্যবহার করলে গাড়ি ধুলা, ময়লা, বৃষ্টি এবং রোদ থেকে বাঁচাবে। তবে এমন কভারই বেছে নেওয়া উচিত যা গাড়িতে ঠিকভাবে ফিট হয়ে যায়। ঢিলে কভারের ব্যবহার গাড়িতে ময়লা এবং রোদ-পানি প্রবেশ করতে পারে।

সূত্র: ক্যাপিটাল ওয়ান

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।