লবণাক্ত পানিতে গাড়ি ধুলে যেসব সমস্যা হতে পারে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ১৮ নভেম্বর ২০২৩

গাড়ি পরিষ্কারের সময় অনেকেই লবণাক্ত পানি ব্যবহার করেন। অনেক এলাকায় পানি প্রাকৃতিকভাবেই লবণাক্ত হয়। এই পানি দিয়ে নিয়মিত গাড়ি পরিষ্কার করলে গাড়ির নানান সমস্যা দেখা দিতে পারে। ফলে গাড়ির রিসেল ভ্যালু কমে যেতে পারে। গাড়ি ধোয়ার এই অভ্যাস অনেক টাকার ক্ষতি ডেকে আনতে পারে আপনার জন্য।

জেনে নিন গাড়ির কী কী সমস্যা হতে পারে-

ক্ষতি হয় গাড়ির পেইন্ট
পানিতে থাকা লবণ গাড়ির রং খারাপ করে দিতে পারে। যে পেইন্টের কোটিং থাকে তাতে ফাটল ধরতে পারে। নিয়মিত নোনা পানি দিয়ে গাড়ি ধোয়ার ফলে পেইন্ট তার চকচকে ভাব হারাতে পারে। আর গাড়ির পেইন্ট যদি নষ্ট হয় তাহলে তার সৌন্দর্য ক্ষতিগ্রস্ত হবে।

জং ধরবে তাড়াতাড়ি
গাড়ি যদি নিয়মিত লবণ পানি দিয়ে ধোয়া হয়, তাহলে খুব তাড়াতাড়ি জং ধরতে পারে। নষ্ট হতে পারে গাড়ির বডি। লবণ পানি ফলে গাড়ির মান দুর্বল হয়ে যায়। যে কারণে পরবর্তীকালে এটি বিক্রি করতে গেলে সমস্যায় ভুগতে পারেন।

আরও পড়ুন: এসইউভি গাড়ি কেনার সময় যেসব বিষয় মাথায় রাখবেন

ইলেকট্রনিক্স ও রাবার
গাড়িতে অনেক বৈদ্যুতিক ও রাবারজাতীয় পণ্য থাকে। লবণ পানির সংস্পর্শে আসার পর গাড়ির বৈদ্যুতিক পার্টসগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি শর্ট সাৰ্কিটের সম্ভাবনাও বেড়ে যায়। পাশাপাশি গাড়িতে যে রাবারের অংশগুলো থাকে তাতেও ধীরে ধীরে ফাটল ধরতে শুরু করে।

কীভাবে সাবধান হবেন?
গাড়ির বডির জন্য ক্ষতিকারক লবণ পানি। দীর্ঘমেয়াদে যারা গাড়িটি ব্যবহার করতে চান তাদের দ্রুত এই অভ্যাস বন্ধ করা উচিত। এক্ষেত্রে গাড়ি ধোয়ার সময় পরিষ্কার পানি ব্যবহার করুন। ধোয়া হয়ে গেলে সেটি শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করুন। এবং গাড়ি শুকোনোর জন্য পর্যাপ্ত সময় দিন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।