বৈদ্যুতিক গাড়ি আনলো শাওমি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ১৬ নভেম্বর ২০২৩

বৈদ্যুতিক গাড়ির চাহিদার কথা মাথায় রেখে একের পর এক সংস্থা বৈদ্যুতিক গাড়ি আনছে বাজারে। এবার স্মার্ট গ্যাজেট নির্মাতা সংস্থা শাওমি হাঁটছে এই পথে। প্রথম বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি। গাড়িটির নাম শাওমি এসইউ৭।

শাওমি এসইউ৭ ইলেকট্রিক সেডানের আরডব্লিউডি ভার্সনের রিয়ার অ্যাক্সেলে একটি ইলেকট্রিক মোটর মাউন্ট করা রয়েছে। এই আরডব্লিউডি ভার্সনটি যেখানে ২৯৫ বিএইচপি প্রোডিউস করতে পারে, ঠিক সেখানে অল-হুইল ড্রাইভটি ৬৬৩ বিএইচপি প্রোডিউস করতে সক্ষম। এডব্লিউডি বা অল-হুইল ড্রাইভট্রেইনটিতে রয়েছে একটি ২৯৫ বিএইচপি ইলেকট্রিক মোটর, যা ফ্রন্ট অ্যাক্সেলে মাউন্ট করা হয়েছে। আবার রিয়ার অ্যাক্সেলে রয়েছে ৩৬৮ বিএইচপি ইলেকট্রিক মোটর।

আরও পড়ুন: এসইউভি গাড়ি কেনার সময় যেসব বিষয় মাথায় রাখবেন

একটি লোয়ার ট্রিমও রয়েছে শাওমি এসইউ৭ ইলেকট্রিক এসইউভিটির, যার ব্যাটারি প্যাকগুলোর সোর্স হলো বিওয়াইডি। এটি একটি এলএফপি ইউনিট হতে চলেছে। ব্যাটারির ওজনের জন্য শাওমির ইলেকট্রিক গাড়িগুলো অনেকটাই ভারী হচ্ছে। শাওমি এসইউ৭-এর কার্ভ ওয়েট ১,৯৮০ কেজি, টপ-এন্ড ট্রিমের ওজন ২,২০৫ কেজি। লোয়ার ভ্যারিয়েন্টটির সর্বাধিক স্পিড হলো ২১০ কিলোমিটার পার আওয়ার এবং হাইয়ার ভ্যারিয়েন্টটির টপ স্পিড ২৬৫ কিলোমিটার পার আওয়ার।

এই ইলেকট্রিক সেডান আপাতত শুধু চীনের বাজারেই নিয়ে আসা হয়েছে। শাওমি তাদের এই ইলেকট্রিক সেডানের দুটি ভার্সনের লুক প্রকাশ করেছে-একটি লিডার সহযোগে এবং অপরটি লিডার ছাড়া। দুটি পাওয়ারট্রেইন অপশন থাকছে গাড়িটির – আরডব্লিউডি এবং এডব্লিউডি। মোট তিনটি ভ্যারিয়েন্টে বিক্রয় করা হবে ই-সেডানটি। সেগুলো হলো এসইউ৭, এসইউ৭ প্রো এবং এসইউ৭ ম্যাক্স।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।