হ্যাকারদের হাত থেকে বাঁচাবে গুগলের নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:৫০ এএম, ২১ অক্টোবর ২০২৩

স্মার্টফোন সঙ্গে থাকলে অন্য কিছুই এখন লাগে না। সময় কাটানোর জন্য যেমন সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারবেন। আবার বই পড়া, সিনেমা দেখতে পারছেন তেমন রেস্তোরাঁয় খাওয়ার পর বিল মেটাতে পারবেন স্মার্টফোনের মাধ্যমেই। এত জরুরি ফোনের সুরক্ষার ব্যাপারেও তাই অনেক বেশি নজর দিতে হবে।

অনেকেই নানাভাবে সাইবার অপরাধীদের দ্বারা ঝামেলার মধ্যে পড়েন। নানাভাবে প্রতারণার শিকার হয়ে টাকা, সম্মান খুইয়েছেন। তবে এবার গুগল নিজেই স্মার্টফোনের সুরক্ষার দায়িত্ব নিয়েছে। এনেছে নতুন এক ফিচার। যার মাধ্যমে এখন আপনার স্মার্টফোনের তথ্য, টাকা আরও বেশি নিরাপদ থাকবে।

আরও পড়ুন: পাসওয়ার্ড নয়, গুগলে এখন দিতে হবে পাসকি

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল ডিজিকবচ মানের একটি নতুন ব্যবস্থাপনার সূচনা করল, যা আক্ষরিক অর্থে অনলাইন জালিয়াতির বিরুদ্ধে একটি সুরক্ষাকবচ। এটি এমনই একটি থ্রেট ডিটেকশন এবং ওয়ার্নিং সিস্টেম যা প্রাথমিক পর্যায়েই অনলাইনে আর্থিক প্রতারণার প্যাটার্ন মানুষকে সজাগ করে দিতে পারে।

এটি স্ক্যামারদের কৌশল বুঝতে পারবে। আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে প্রতারণার ধরনগুলো গভীরভাবে বিশ্লেষণ করবে এটি। এভাবে জি-মেইল ফিশিং প্রোটেকশন, গুগল প্লে প্রোটেক্ট এবং গুগল পে সেফটি অ্যালার্টের মাধ্যমে গুগল ডিজিকবচকে শক্তিশালী করে ফাইন্যান্সিশিয়াল ইকোসিস্টেম নিরাপদে রাখার চেষ্টা করছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।