সহজে ইয়ারবাড পরিষ্কার করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১৬ অক্টোবর ২০২৩

প্রতিনিয়ত বেড়ে চলেছে স্মার্ট গ্যাজেটের ব্যবহার। বিশেষ করে ওয়্যারলেস হেডফোনের চাহিদা সবচেয়ে বেশি। সব বয়সী মানুষ গান শুনতে কিংবা ফোন কলে কথা বলতে এটি ব্যবহার করছেন। এমনকি বিভিন্ন ব্র্যান্ডের ওয়্যারলেস ইয়ারবাড ফ্যাশনের অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

তবে শুধু ব্যবহার করলেই হবে না এটি পরিষ্কার রাখতে হবে নিয়মিত। অপরিষ্কার ইয়ারবাড ব্যবহারে কানের নানান সমস্যা দেখা দিতে পারে। চলুন দেখে নেওয়া যাক কীভাবে সহজেই ইয়ারবাড পরিষ্কার করতে পারবেন-

>> ইয়ারবাড পরিষ্কার করতে ছোট ছোট ওয়াইপস কিংবা টিস্যু ব্যবহার করতে পারেন। কটনবাড দিয়ে ভেতরে জমে থাকা ময়লা বের করা যায় খুব সহজে।

>> অল্প লেবুর রসে তুলার বল ভিজিয়ে নিয়ে সেটি দিয়ে ইয়ারবাড ভালো করে মুছে নিন। পুরোনো ভাব দূর হয়ে চকচকে হয়ে উঠবে।

আরও পড়ুন: ১০ মিনিটের চার্জে ৭ ঘণ্টা চলবে ইয়ারবাড

>> ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করতে পারেন। এটি খুবই সহজ এবং কার্যকরী উপায়। এতে খুব সহজেই ইয়ারবাডের ভেতরের ধুলা বের হয়ে আসবে। ইলেকট্রিক গ্যাজেট পরিষ্কারের জন্য ছোট্ট ভ্যাকুয়াম ক্লিনার পাওয়া যায় বাজারে।

>> ভুলেও ইয়ারবাড পানিতে ভেজাবেন না। তাহলে পরিষ্কার করতে গিয়ে চিরতরে এটি নষ্ট করে ফেলতে পারেন। পানিতে বা যে কোনো তরল ক্লিনারে কটনবাড চুবিয়ে সেটি দিয়ে ইয়ারবাড পরিষ্কার করুন।

> ইয়ারবাডের যে অংশ কানের মাঝে ঢোকানো হয়, সেটি বারবার ব্যবহারের ফলে ময়লা জমে যায়। তাই ভালোভাবে শব্দ শোনা যায় না। সেটি পরিষ্কার করতে একটা শুকনো পরিষ্কার ব্রাশ দিয়ে আগে ইয়ারফোনের ফাঁকা জায়গাটা ঘষে নিন। এরপর কয়েক ফোঁটা তরল সাবান কুসুম গরম পানিতে মিশিয়ে নিয়ে তাতে কটনবাড ভিজিয়ে ময়লা জমে যাওয়া জায়গাটুকু পরিষ্কার করে নিন। ঝকঝকে হবে সঙ্গে সঙ্গে শব্দও পরিষ্কার শোনা যাবে।

>> পাশাপাশি ইয়ারবাডের কেসিংটিও নিয়মিত পরিষ্কার করুন। শুকনো ব্রাশ দিয়ে ভালোভাবে ধুলা ছেড়ে নিতে পারেন। হলদে দাগ দূর করতে লেবুর রসে তুলার বল ভিজিয়ে নিয়ে সেটি দিয়ে কেসিংটি মুছে নিতে পারেন।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।