জানেন কি

দিনে ৭ ঘণ্টা কম্পিউটার ব্যবহারে মাসে বিদ্যুৎ খরচ কত?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৩

অনেকেই এখন ফ্রিল্যান্সিং করে মাসে লাখ লাখ টাকা আয় করছেন। এজন্য বাইরে যেতে হয় না, ঘরে বসেই কাজটি করা যায়। এজন্য দিনের বেশিরভাগ সময় কাটাতে হয় কম্পিউটারের সামনে।

অনেকেই ভাবতে পারেন সারাদিন কম্পিউটার ব্যবহারে মাস শেষে হয়তো হাজার টাকা বিদ্যুৎ বিল আসবে। একদমই কিন্তু তা নয়। সাধারণত একটি ডেস্কটপ কম্পিউটার প্রায় ৬৫ থেকে ২৫০ ওয়াট বিদ্যুৎ খরচ করে। মনিটরের জন্য আরও প্রায় ৩৫ থেকে ৮০ ওয়াট বিদ্যুৎ বেশি খরচ হয়। সেই সঙ্গে আনুষাঙ্গিক জিনিস তো রয়েছেই।

আরও পড়ুন: জানেন কি/ মশা তাড়াতে লিকুইড ব্যবহারে মাসে বিদ্যুৎ খরচ কত?

ধরুন আপনি দিনে ৭ ঘণ্টা কম্পিউটার ব্যবহার করেন। আপনার কম্পিউটারটি ১২০ ওয়াটের। তাহলে দিনে ৭ ঘণ্টা ব্যবহার করলে ৭×১২০=৮৪০ ওয়াট/ ঘণ্টা। ৩০ দিন বা এক মাসের হিসাবে মোট বিদ্যুৎ খরচ হয় ৮৪০×৩০= ২৫,২০০ ওয়াট। এই ওয়াট কে আমরা ১০০০ দ্বারা ভাগ করে কিলোওয়াটে নিলে পাই, ২৫,২০০/১০০০= ২৫.২ কিলোওয়াট।

যদি প্রতি ইউনিটের দাম ৭ টাকা হয় তাহলে ২৫.২×৭= ১৭৬.৪ টাকা। অর্থাৎ প্রতিদিন ৭ ঘণ্টা করে যদি আপনি একটি কম্পিউটার ব্যবহার করেন তাহলে মাসে আপনার বিদ্যুৎ খরচ হবে মাত্র ১৭৬.৪ টাকা।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।